বাংলাদেশের নতুন ব্যাটিং ও বোলিং কোচের নাম ঘোষণা

২৭ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশের নতুন ব্যাটিং ও বোলিং কোচের নাম ঘোষণা

বিশ্বকাপ শেষ হওয়ার তিন মাস পর অবশেষে নতুন ব্যাটিং ও বোলিং কোচের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দলের প্রধান কোচ ডেভিড হেম্পকে ব্যাটিং এবং সাবেক নিউ জিল্যান্ড অল-রাউন্ডার আন্দ্রে অ্যাডামসকে বোলিং কোচ হিসেবে মঙ্গলবার দুই বছরের চুক্তিতে নিয়োগ দেওয়া হয়েছে। মার্চে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কা সিরিজ দিয়ে এই দুই কোচ জাতীয় দলের সঙ্গে যাত্রা শুরু করবেন।

২০২৩ সালের মে মাসে এইচপি দলের প্রধান কোচের দায়িত্ব পান হেম্প। গত ডিসেম্বরে বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরে তিনি দলের অস্থায়ী ব্যাটিং কোচেরও দায়িত্ব পালন করেন। নিজ দেশ বারমুডার জাতীয় দলের হয়ে খেললেছেন হেম্প। প্রথম শ্রেণির ক্রিকেটে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট ও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে খেলা বাঁহাতি এই ব্যাটার ৩০ শতকে রান করেছেন ১৫ হাজার ৫২০।

বাংলাদেশে আসার আগে মূলত বিভিন্ন নারী দলের কোচ ছিলেন হেম্প। ২০২০-২০২২ সাল পর্যন্ত পাকিস্তান জাতীয় নারী দলের দায়িত্ব পালন করেন। এছাড়াও অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের নারী দল এবং মেয়েদের বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সের প্রধান কোচের দায়িত্ব পালন করেন।

অন্যদিকে, বাংলাদেশ দলের নতুন বোলিং কোচ অ্যাডামস নিউ জিল্যান্ডের হয়ে তিন ফরম্যাটে মোট ৪৭ ম্যাচ খেলেন। ডানহাতি এই পেসার ইতিহাসের প্রথম আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচে কিউই একাদশের সদস্যও ছিলেন। আন্তর্জাতিক ক্যারিয়ার বেশ সমৃদ্ধ না হলেও নতুন ব্যাটিং কোচের মতো প্রথম শ্রেণির ক্রিকেটে বেশ সফল ছিলেন অ্যাডামস। ১৭৩ প্রথম শ্রেণির ম্যাচে তার উইকেট ৬৯২টি।

বাংলাদেশের দায়িত্ব নেওয়ার আগে নিউ জিল্যান্ড নারী দলের বোলিং কোচ ছিলেন অ্যাডামস। এছাড়াও জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে তিনি কিউই পুরুষ দলের বোলিং কোচের দায়িত্ব পালন করেন। এর আগে বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসেও কাজ করেন অ্যাডামস। ২০১৮-২০২৩ সাল পর্যন্ত শেফিল্ড শিল্ডের দলটির বোলিং কোচের দায়িত্ব পালন করেন।

মন্তব্য করুন: