ব্যাট থেকে ঘুঘুর স্টিকার তুলতেই হলো খাজাকে

ব্যাট থেকে ঘুঘুর স্টিকার তুলতেই হলো খাজাকে

ব্যাটে ঘুঘুর স্টিকার লাগিয়ে উসমান খাজার মাঠে নামতে চাওয়ার ঘটনা খুব বেশি পুরোনো নয়। তবে আইসিসির বাধায় অস্ট্রেলিয়ার এই ওপেনারের সেই ইচ্ছা কখনও পূরণ হয়নি। কিন্তু নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টে ঘুঘু পাখির স্টিকার সংবলিত একটি ব্যাট নিয়ে খেলতে নেমে খাজাকে বিপত্তিতে পড়তে হয়েছে। শেষ পর্যন্ত মাঠের মধ্যেই সেই স্টিকার তুলে ফেলতে হয়েছে তাকে।

খাজার ব্যাট থেকে স্টিকার তুলে ফেলার ঘটনাটি ঘটে শনিবার ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে। বাঁহাতি এই ব্যাটার ৫ রানে অপরাজিত থেকে ন্যাথান লায়নকে নিয়ে দিনের খেলা শুরু করেন। দ্বিতীয় দেন যেই ব্যাট নিয়ে খাজা মাঠে নামেন, এদিনও সেটি নিয়েই মাঠে নেমেছিলেন। কিন্তু ইংনিসের ১৯তম ওভারে সেই ব্যাটে চিড় ধরলে নতুন ব্যাটের জন্য তিনি ড্রেসিং রুমে বার্তা পাঠান।

একাদশের বাইরে থাকা ম্যাট রেনশো একাধিক ব্যাট নিয়ে মাঠে আসলে সেখান থেকে খাজা নিজের সুবিধা মতো একটি ব্যাট বেছে নেন। কিন্তু সেই ব্যাটে জলপাই গাছের শাখা মুখে একটি ঘুঘু – এমন স্টিকার থাকায় তা সরিয়ে ফেলতে তাকে বাধ্য করা হয়।

বহুকাল আগে থেকেই জলপাই গাছের শাখা মুখে একটি ঘুঘুকে শান্তি নির্মলতার প্রতীক হিসেবে ব্যবহার হয়ে আসছে। বর্তমানে এটি মানবাধিকারের প্রতীকও। তবে আইসিসির আইন অনুযায়ী, অনুমতি ছাড়া খেলোয়াড় এবং ম্যাচ অফিশিয়াল বার্তাসংবলিত কোনো পোশাক সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না। ফলে ব্যাট থেকে স্টিকারটি সরিয়ে ফেলতে বাধ্য হন খাজা।

তবে ব্যাট পরিবর্তন করেও নিজের ইনিংস বড় করতে পারেননি খাজা। মধ্যাহ্ন বিরতির আগে গ্লেন ফিলিপসের বলে ব্যক্তিগত ২৮ রানে স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফেরেন তিনি। আর পার্ট-টাইমার ফিলিপসের ক্যারিয়ার সেরা বোলিংয়ে (৫/৪৫) দ্বিতীয় ইনিংসে ১৬৪ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ৩৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা নিউ জিল্যান্ড ৩ উইকেটে ১১১ রানে দিনের খেলা শেষ করে।  

আইসিসির সঙ্গে খাজার মতবিরোধের শুরুটা হয় গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নৃশংস হামলার প্রতিবাদ স্বরূপ হন পার্থে সিরিজের প্রথম টেস্টে স্বাধীনতা একটি মানবাধিকার সবার জীবনই গুরুত্বপূর্ণস্লোগানসংবলিত জুতা পরে খেলতে চান অস্ট্রেলিয়ান ওপেনার। কিন্তু আইসিসির বাধায় তাকে সাদা টেপ দিয়ে স্লোগান দুটি ঢেকে রাখতে হয়। এরপর কালো বাহুবন্ধনী পরে খেলতে নামলেও আইসিসির শাস্তির মুখে পড়তে হয় খাজাকে।

মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে নিজের ব্যাটে জুতায় শান্তির প্রতীক ঘুঘুর স্টিকার লাগিয়ে খাজাকে অনুশীলন করতে দেখা যায়। কিন্তু বিষয়টিকে রাজনৈতিক আখ্যা দিয়ে সেটিতেও খাজাকে অনুমতি দেয়নি আইসিসি।

মন্তব্য করুন: