দেড়শ বছরে প্রথম পেসার হিসেবে অ্যান্ডারসনের ৭০০ উইকেট

দেড়শ বছরে প্রথম পেসার হিসেবে অ্যান্ডারসনের ৭০০ উইকেট

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে বল হাতে বাইশ গজে ঝড় তুলে যাচ্ছেন ৪১ বছর বয়সী জিমি অ্যান্ডারসন। ধর্মশালা টেস্টের তৃতীয় দিনে গড়লে অনন্য এক কীর্তি। এদিন তিনি ক্যারিয়ারের সাতশতম শিকার ধরেছেন। দেড়শ বছরের টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো পেসার সাতশ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন! তার আগে কেবল আছেন মুথাইয়া মুরলিধরন (৮০০) এবং শেন ওয়ার্ন (৭০৮), যারা উভয়েই স্পিনার।

এই টেস্টের আগে মাইলফলক থেকে মাত্র ২ উইকেট দূরে ছিলেন অ্যান্ডারসন। শুক্রবার দ্বিতীয় দিনে শুভমান গিল ছিলেন তার ৬৯৯তম শিকার। শনিবার কুলদীপ যাদবকে নিজের সাতশতম শিকারে পরিণত করেন জিমি। মাইলফলক ছোঁয়ার আনন্দে ইংলিশ পেস কিংবদন্তি এক হাত উঁচিয়ে চিরচেনা উদযাপনে মেতে ওঠেন। পরে বল উঁচিয়ে ধরেন গ্যালারির দিকে। গ্যালারিতে বসে স্বচক্ষে ছেলের এই কীর্তির সাক্ষী হয়েছেন অ্যান্ডারসনের বাবা-মা। গ্যালারিতে বসে স্বচক্ষে ছেলের এই কীর্তির সাক্ষী হয়েছেন অ্যান্ডারসনের বাবা-মা। ছবি : টুইটার

২০০৩ সালের ২২ মে জিম্বাবুয়ের বিপক্ষে লর্ডস টেস্টে অভিষেক হয়েছিল অ্যান্ডারসনের। প্রায় ২১ বছর ক্যারিয়ারে ১৮৭ ম্যাচের ৩৪৮ ইনিংসে শিকার করেছেন ৭০০ উইকেট। বিশ্বের আর কোনো বিশেষজ্ঞ বোলার তার চেয়ে বেশি টেস্ট খেলেননি। অ্যান্ডারসনের শততম শিকার ছিলেন জ্যাক ক্যালিস। এরপর পিটার সিডল (২০০তম), পিটার ফুলটন (৩০০তম), মার্টিন গাপটিল (৪০০তম), ক্রেইগ ব্রাথওয়েট (৫০০তম) ও আজহার আলী (৬০০তম)। দীর্ঘ যাত্রায় ইনিংসে ৩২ বার ৫ উইকেট পেয়েছেন অ্যান্ডারসন। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ৩ বার।

মন্তব্য করুন: