ব্যাটারদের ব্যর্থতার দিনে ব্যাট হাতে বোলাররা

ব্যাটারদের ব্যর্থতার দিনে ব্যাট হাতে বোলাররা

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো টি-টুয়েন্টি সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটারদের ছন্নছাড়া পারফরম্যান্সে ২৮ রানে ম্যাচ হেরে সিরিজ খুঁইয়েছে নাজমুল হোসেন শান্তর দল। তবে পরাজয়ের ব্যবধানটা আরও বড় হতে পারত যদি রিশাদ হোসেন তাসকিন আহমেদ ব্যাট হাতে জ্বলে না উঠতেন।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার দেওয়া ১৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নুয়ান তুশারার বোলিং তোপে বাংলাদেশ ব্যাটাররা দিশেহারা হয়ে যায়। চতুর্থ ওভারে সিরিজে প্রথমবারের মতো খেলতে নামা ডানহাতি এই পেসারের হ্যাটট্রিকে স্বাগতিকরা ম্যাচ থেকে প্রায় ছিটকেই যায়। স্বীকৃত ব্যাটারদের মধ্যে সৌম্য সরকার জাকের আলীর ইনিংসও বেশিক্ষণ স্থায়ী হয়নি।

৩২ রানের মধ্যে উইকেট হারিয়ে দল যখন বড় ব্যবধানে হারের দ্বারপ্রান্তে তখনই ত্রাণকর্তা হয়ে আসেন লোয়ার-অর্ডারের ব্যাটাররা। শেখ মাহেদীকে নিয়ে দলকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন রিশাদ হোসেন। লঙ্কান বোলারদের আক্রমণ সামলে সমান তালে রান তুলে এই দুই ব্যাটার ব্যবধান একশ নিচে আনেন। কিন্তু দলীয় ৭৬ রানে ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে ২০ বলে ১৯ রান করা মাহেদীর স্ট্যাম্প ভাঙলে আবারও বড় পরাজয়ের শঙ্কা জাগে।

তবে অষ্টম উইকেটে রিশাদ তাসকিন আহমেদ লঙ্কানদের ওপর রীতিমত ঝড় তোলেন। দলীয় সংগ্রহ একশ পার করার পাশাপাশি তাণ্ডব চালিয়ে ২১ বলে ছক্কায় ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন রিশাদ। ৫৩ রানে ডানহাতি এই ব্যাটার সাজঘরে ফিরলেও নিজের আক্রমাত্মক ব্যাটিং চালিয়ে যান তাসকিন। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ২১ বলে চার ছক্কায় ৩১ রান করেন বাঁহাতি এই ব্যাটার।

এর আগে লঙ্কান ইনিংসে বল হাতেও বড় ভূমিকা রাখেন তাসকিন রিশাদ। ওভার বল করে ২৫ রানে উইকেট নেন তাসকিন। ফেরান ৮৬ রান করা ওপেনার কুশল মেন্ডিস এবং আরেক ওপেনার ধনঞ্জয়া ডি সিলভাকে। অন্যদিকে, লেগ স্পিনে ওভারে ৩৫ রানে উইকেট নেওয়া রিশাদ নেন কামিন্দু মেন্ডিস অ্যাঞ্জেলো ম্যাথিউসের উইকেট।

মন্তব্য করুন: