প্রথমবার আইপিএল খেলবেন যারা

১৭ মার্চ ২০২৪

প্রথমবার আইপিএল খেলবেন যারা

আইপিএল শুরু হতে আর এক সপ্তাহও নেই। আগামী ২২ মার্চ থেকে শুরু হবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর। ভারতের এই টি-টুয়েন্টি লিগে খেলার জন্য বিশ্বের সব ক্রিকেটারই স্বপ্ন দেখেন। কিন্তু সেই স্বপ্ন পূরণ হয় অল্প কয়েকজনের। প্রতিবারের মতো এবারের আইপিএলেও দেখা যাবে কিছু নতুন মুখ। একনজরে দেখে নেওয়া যাক, কারা এবার প্রথমবারের মতো আইপিএল খেলতে যাচ্ছেন।

রাচিন রবীন্দ্র : নিউ জিল্যান্ডের তরুণ এই টপ অর্ডার ব্যাটারকে ভবিষ্যতের সুপারস্টার হিসেবে উল্লেখ করছেন অনেক ক্রিকেট বিশ্লেষকেরা। ২৩ বছর বয়সী এই তরুণ ওয়ানডে বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি, দুটি ফিফটিসহ ৫৭৮ রান করার পর থেকেই আছেন আলোচনায়। সম্প্রতি টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন। জিতে নিয়েছেন নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার এবং আইসিসি ফেব্রুয়ারি মাসের সেরার পুরস্কার। তাকে এবার দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস।

নুয়ান তুশারা : সদ্যই বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের শেষ ম্যাচে হ্যাটট্রিকসহ পাঁচ উইকেট নিয়েছেন নুয়ান তুশারা। লঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গার অ্যাকশনের অনুকরণে তিনি ব্যাপক পরিচিত পেয়েছেন। স্লিঙ্গিং অ্যাকশনের এই পেসারকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। তুশারার আইডল মালিঙ্গাও এখন মুম্বাইয়ের বোলিং কোচ।

স্পেনসার জনসন : ইনজুরির কারণে একটা সময় ক্যারিয়ার শেষ হতে বসা অস্ট্রেলিয়ার এই পেসার এখন সুসময় কাটাচ্ছেন। ২৮ বছর বয়সী এই বোলারের জীবন খুব দ্রুতই বদলে গেছে। দ্য হানড্রেড, মেজর লিগ ক্রিকেট, গ্লোবাল টি-টোয়েন্টি, বিগ ব্যাশে খেলার পর জাতীয় দলেও খেলেছেন। তাকে ১০ কোটি রুপিতে দলে নিয়েছে গুজরাট টাইটানস।

আজমতউল্লাহ ওমরজাই : আফগানিস্তানের এই তারকা অল-রাউন্ডারকে দলে নিয়েছে গুজরাট টাইটানস। হার্দিক পান্ডিয়া না থাকায় আজমতউল্লাহর জন্য নিজেকে প্রমাণের এটা দারুন সুযোগ। দুর্দান্ত ফর্মে থাকা এই অল-রাউন্ডার যেকোনো পজিশনে ব্যাটিং করা, নতুন এবং পুরোনো বলে বোলিং করায় দারুণ দক্ষ। এবারের বিপিএলেও তিনি রংপুর রাইডার্সের হয়ে ১৪৫ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন।

সামির রিজভি : ভারতের ২০ বছর বয়সী ক্রিকেটার সামির রিজভিকে নিয়ে নিলামে রীতিমতো যুদ্ধ লেগে গিয়েছিল চেন্নাই, দিল্লি আর গুজরাটের মাঝে। নিলামের ঠিক আগে তিনি উত্তর প্রদেশ টি-টুয়েন্টি লিগে ২টি সেঞ্চুরিসহ ৯ ম্যাচে ৫০.৫৬ গড়ে করেছিলেন ৪৫৫ রান। স্ট্রাইকরেট ছিল ১৮৮.৮! তাই ২০ লাখ ভিত্তিমূল্যের এই ক্রিকেটারকে ৮ কোটি ২০ লাখ রুপিতে দলে নেয় চেন্নাই সুপার কিংস।

জেরাল্ড কুটসিয়া : দক্ষিণ আফ্রিকার এই পেস বোলিং অল-রাউন্ডার ১৫০ কিলোমিটার গতিতে বল করতে পারেন। সেইসঙ্গে পিঞ্চ হিটিংয়ে তার জুড়ি নেই। ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ৮ ম্যাচে ২০ উইকেট নেওয়া এই পেসারকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।

মন্তব্য করুন: