২০০ ছক্কায় গেইলকে পেছনে ফেললেন রাসেল

২৪ মার্চ ২০২৪

২০০ ছক্কায় গেইলকে পেছনে ফেললেন রাসেল

বিধ্বংসী ব্যাটিংয়ের জন্য বিশ্বজুড়ে আলাদা খ্যাতি রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের। দ্বীপপুঞ্জের দলটির এরকম ব্যাটারদের তালিকা করলে উপরের দিকেই থাকবেন ক্রিস গেইল। ব্যাট হাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রায় সব রেকর্ডের দখলও বাঁহাতি এই ব্যাটারের। তবে একটি জায়গায় এই ব্যাটিং দানবকে পেছনে ফেলেছেন তারই স্বদেশি আন্দ্রে রাসেল। টুর্নামেন্টে সবচেয়ে কম বল খেলে ২০০ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছেন এই ক্যারিবিয়ান।

শনিবার কলকাতার ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ২৫ বলে ৬৪ রানের অপরাজিত এক ইনিংস খেলেন রাসেল। বিধ্বংসী এই ইনিংস খেলার পথে হাঁকান চার ছক্কা। আর এই দানবীয় ইনিংসেই নবম ব্যাটার হিসেবে আইপিএলে ২০০ ছক্কা মারার কীর্তি গড়েন তিনি।

১৯তম ওভারের পঞ্চম বলে ভুবনেশ্বর কুমারকে কাভারের উপর দিয়ে সীমানা পার করে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে নিজের ২০০তম ছক্কা হাঁকান রাসেল। এই কীর্তি গড়ে বিধ্বংসী এই ব্যাটার বল খেলেছেন হাজার ৩২২টি, ইনিংসের হিসেবে ৯৭। অন্যদিকে গেইলের লেগেছিল হাজার ৮১১ বল। এই তালিকার তিন নম্বরে থাকা আরেক ক্যারিবিয়ান তারকা কাইরন পোলার্ড খেলেছিলেন হাজার ৫৫ বল।

তবে আইপিএলে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকার শীর্ষেই আছেন গেইল। ১৪১ ইনিংসে ক্যারিবিয়ান এই কিংবদন্তির ছক্কা ৩৫৭টি। ২৫৭ ছক্কা নিয়ে তালিকার দুইয়ে আছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। পরের অবস্থানে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স, তার ছক্কা ২৫১টি। যথাক্রমে চতুর্থ পঞ্চম স্থানে আছেন সাবেক দুই ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (২৩৯) বিরাট কোহলি (২৩৫)

মন্তব্য করুন: