বেঙ্গালুরু-কলকাতা ম্যাচ নাকি কোহলি-গম্ভীরের ঝগড়া?

২৯ মার্চ ২০২৪

বেঙ্গালুরু-কলকাতা ম্যাচ নাকি কোহলি-গম্ভীরের ঝগড়া?

আইপিএলের এবারের মৌসুমের দশম ম্যাচে শুক্রবার মাঠে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স। লিগ পর্বের শুরু দিকের ম্যাচ হওয়ায় এটির বাড়তি কোনো গুরুত্ব না থাকলেও ম্যাচটি নিয়ে আলোচনা হচ্ছে ভিন্ন এক কারণে। সেটা হলো – বিরাট কোহলির সঙ্গে গৌতম গম্ভীরের দ্বন্দ্ব। এই দুজনের জন্যই ম্যাচটি নিয়ে বাড়তি উত্তেজনা কাজ করছে ক্রিকেটপ্রেমীদের মাঝে, যা ছুঁয়ে গেছে ভারতের সাবেক ক্রিকেটারদেরকেও।

এবারের আইপিএলে আবারও কলকাতার ডাগ-আউটে ফিরেছেন গম্ভীর। তবে দলের মেন্টর হয়ে। গত দুই মৌসুমে সুপার জায়েন্টসের দলের সঙ্গে ছিলেন সাবেক এই বাঁহাতি ব্যাটার। অন্যদিকে, টুর্নামেন্ট শুরু থেকে এখন পর্যন্ত বেঙ্গালুরুতেই আছেন কোহলি।

গত মৌসুমে লক্ষ্ণৌর বিপক্ষে লিগ পর্বের ম্যাচে কোহলির সঙ্গে মাঠেই ঝামেলায় জড়িয়েছিলেন দলটির আফগান পেসার নাভিন উল হক। ম্যাচ শেষে গম্ভীরের সঙ্গে উত্তপ্ত বাকবিতণ্ডায় জড়ান কোহলি। এমনকি তাদেরকে থামাতে দুই দলের খেলোয়াড়দেরও হস্তক্ষেপ করতে হয়। এই ঘটনায় এই দুই ক্রিকেটারকেই জরিমানা করা হয়েছিল।

তবে কোহলি ও গম্ভীরের মধ্যে প্রথম ঝামেলাটা হয় ২০১৩ সালের আসরে। সে সময় বেঙ্গালুরুর নেতৃত্বে ছিলেন কোহলি এবং কলকাতার অধিনায়ক ছিলেন গম্ভীর। প্রায় এক দশক পরেও তাদের মধ্যকার সম্পর্ক যে ঠিক হয়নি তার প্রমাণ পাওয়া যায় গত বছরই। চলতি মৌসুমে এই দুই তারকার প্রথমবারের দেখায় সেই রেশ থাকা নিয়ে কথা বলেন ভারতের সাবেক পেসার বরুন অ্যারন।

আইপিএলের সম্প্রচারক প্রতিষ্ঠান স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে কলকাতার সাবেক এই পেসার বলেন, “আমি কোনো ঝামেলা উসকে দিতে চাই না। কিন্তু এই ম্যাচে মাঠের বাইরেও আমার নজর থাকবে। বেঙ্গালুরুর ডাগ-আউটের পাশে যেহেতু গম্ভীর থাকবে, কী যে হবে কে জানে! আমরা সবাই জানি কোহলি আক্রমণাত্বক। নাইট রাইডার্সের ডাগ-আউটে গম্ভীরকে দেখলে কোহলির আগ্রাসন আরও বেড়ে যাবে।”

এমনকি কলকাতার সাবেক অধিনায়ক এবং বর্তমানে বেঙ্গালুরুর হয়ে খেলা দীনেশ কার্তিকও অপেক্ষায় আছেন কোহলি-গম্ভীরের দ্বৈরথ দেখতে।

শুক্রবার বিরাট বনাম গম্ভীর এই লড়াইয়ের দিকেও নজর থাকবে। সেই সঙ্গে মিচেল স্টার্ক বনাম গ্লেন ম্যাক্সওয়েলের লড়াইও হবে। বরুণ চক্রবর্তীর সঙ্গে লড়াই হবে আমার”

বাংলাদেশ সময় রাত ৮টায় বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে এই দুই দল মুখোমুখি হবে।

মন্তব্য করুন: