ছক্কার রেকর্ডে ধোনি-গেইলকে পেছনে ফেললেন কোহলি

৩০ মার্চ ২০২৪

ছক্কার রেকর্ডে ধোনি-গেইলকে পেছনে ফেললেন কোহলি

দারুণ ফর্মে থাকা বিরাট কোহলি আইপিএলে টানা দুই ম্যাচে পঞ্চাশোর্ধ ইনিংস উপহার দিয়েছেন। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৭৭ রানের পর গত কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে খেললেন ৫৯ বলে ৮৩ রানে অপরাজিত ইনিংস। ম্যাচটিতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হেরে গেলেও কোহলির ইনিংসটির সৌন্দর্য মাটি হয়ে যায়নি। এই ইনিংস খেলার পথে ছক্কার রেকর্ডও গড়েছেন কিং কোহলি।

২৩৯ ছক্কা নিয়ে এতদিন বেঙ্গালুরুর হয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ছিল  ‘ক্যারিবিয়ান দানব খ্যাত ক্রিস গেইলের। গতকাল ৪ ছক্কায় সাজানো ইনিংসটি খেলার পথে গেইলের থেকে রেকর্ডটি ছিনিয়ে নেন কোহলি। বেঙ্গালুরুর হয়ে তার ছক্কার সংখ্যা এখন ২৪১টি। ২৩৮ ছক্কা নিয়ে এ তালিকায় তৃতীয় দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স। ৬৭ ছক্কা নিয়ে চতুর্থ গ্লেন ম্যাক্সওয়েল এবং ৫০ ছক্কা মেরে পঞ্চম স্থানে আছেন ফাফ ডু প্লেসি।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার তালিকায় মহেন্দ্র সিং ধোনিকেও টপকে গেছেন কোহলি। আইপিএলে এখন পর্যন্ত ২৫২ ম্যাচে ধোনি ছক্কা মেরেছেন ২৩৯ টি। তাকে টপকে তালিকার চার নম্বরে উঠে এসেছেন ২৪০ ম্যাচে ২৪১ ছক্কা হাঁকানো কোহলি। এই দুজনের আগে শীর্ষ তিনে আছেন যথাক্রমেক্রিস গেইল (১৪২ ম্যাচে ৩৫৭ ছক্কা), রোহিত শর্মা (২৪৫ ম্যাচে ২৬১ ছক্কা) ও এবি ডি ভিলিয়ার্স (১৮৪ ম্যাচে ২৫১ ছক্কা)।

ফিল্ডার হিসেবেও গতকাল কোহলি একটি রেকর্ড ছুঁয়েছেন। আইপিএলের ইতিহাসে সর্বাধিক ‌১০৯টি ক্যাচ নেওয়ার রেকর্ডের একক মালিক ছিলেন সুরেশ রায়না। তিনি ২০৫ ম্যাচে এই ক্যাচগুলো নিয়েছিলেন। এবার ২৪০ ম্যাচে ১০৯ ক্যাচ নিয়ে রায়নার রেকর্ডে ভাগ বসালেন কোহলি। তার ১০৯তম শিকার হলেন কলকাতার ভেঙ্কটেশ আইয়ার।

মন্তব্য করুন: