বিপিএলের দুয়োধ্বনি পৌঁছে গেছে আইপিএলে

৩১ মার্চ ২০২৪

বিপিএলের দুয়োধ্বনি পৌঁছে গেছে আইপিএলে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসরে সাকিব আল হাসান আর তামিম ইকবালকে ঘিরে কী কাণ্ডটাই না হয়েছিল গ্যালারিতে। সাকিবের সমর্থকেরা দুয়ো দিয়েছেন তামিমকে, আবার তামিমের সমর্থকেরা দুয়ো দিয়েছেন সাকিবকে! তাদের ব্যক্তিগত দ্বন্দ্ব প্রভাব ফেলেছিল দর্শকদের ওপর। চলতি আইপিএলেও এমন ঘটনা এবার নিয়মিত দেখা যাচ্ছে, যার শিকার হার্দিক পান্ডিয়া।

সমস্যার সৃষ্টি হয়েছে আইপিএলের আগে থেকেই। পাঁচবার শিরোপা জেতানো অধিনায়ক রোহিত শর্মাকে সরিয়ে হুট করেই হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক বানায় মুম্বাই ইন্ডিয়ান্স। যা নিয়ে এখনও তীব্র সমালোচনা হয় আসছে। তখন থেকেই রোহিতের ভক্তরা ক্ষেপে ছিল হার্দিকের ওপর। চলতি আসরে হার্দিক মাঠে নামতেই গ্যালারি থেকে শুরু হয় রোহিত রোহিত চিৎকার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পান্ডিয়াকে দুয়ো দেওয়ার নানা ভিডিও ভাইরাল হয়েছে। একটি ভিডিওতে দেখা গিয়েছে মাঠে একটি কুকুর ঢুকেছে। আর তখনই গ্যালারি থেকে 'হার্দিক, হার্দিক' বলে চিৎকার শুরু করেন সমর্থকরা। আরও একটি ভিডিওতে দেখা যায় গ্যালারিতে একজন ব্যক্তিকে মারধর করছেন অনেকে। জানা গেছে, রোহিতের ভক্তরা মিলে পান্ডিয়ার এক ভক্তকে মেরেছেন।

২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত হার্দিক পান্ডিয়া খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সে। ২০২২ সালে যোগ দেন গুজরাট টাইটান্সে। দলটির অধিনায়কও করা হয় তাকে। কিন্তু চলতি বছর সেই দল ছেড়ে আবার ফিরে আসেন মুম্বাইয়ে, যা মেনে নিতে পারেননি গুজরাটের সমর্থকেরা। অন্যদিকে মুম্বাই ইন্ডিয়ান্স তাকে অধিনায়ক করায় রোহিত শর্মার ভক্তরাও তার ওপর ক্ষিপ্ত। তাই দুই পক্ষ থেকেই দুয়ো শুনতে হচ্ছে হার্দিককে।

পরিস্থিতি এতটাই খারাপ যে, ধারাভাষ্যকারেরা পর্যন্ত মুখ খুলতে বাধ্য হয়েছেন। কেভিন পিটারসেন যেমন ধারাভাষ্য দেওয়ার সময় বলছিলেন, শেষ কবে ভারতে একজন ভারতীয় ক্রিকেটারকে এমনভাবে অপমান করা হয়েছিল? আমি কখনই কোন ভারতীয় খেলোয়াড়কে এমনভাবে অপমানিত হতে দেখিনি। যেভাবে আহমেদাবাদে ভক্তরা হার্দিক পান্ডিয়াকে বিদ্রূপ করলেন, এটি একটি বিরল ঘটনা। যখনই তিনি ফিল্ডিংয়ের জন্য দৌড়াচ্ছেন বা বল করতে যাচ্ছেন, দর্শকরা তাকে প্রচণ্ডভাবে দুয়ো দিচ্ছেন।

উল্লেখ্য, বিপিএলের গত আসরে সাকিব আর তামিমকে ভুয়া ভুয়া ধ্বনিতে দুয়ো দিয়েছে দুজনের সমর্থকেরা। তবে বিশ্বকাপ ব্যর্থতা, তামিমের সঙ্গে বিবাদ আর শো রুম উদ্বোধনকে গুরুত্ব দেওয়ায় সাকিবকেই বেশি দুয়ো শুনতে হয়েছে।

মন্তব্য করুন: