কোহলির ভুল ধরিয়ে দিলেন শেবাগ

৭ এপ্রিল ২০২৪

কোহলির ভুল ধরিয়ে দিলেন শেবাগ

রাজস্থান রয়্যালসের বিপক্ষে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করেছেন। দলের অর্ধেকেরও বেশি রান করেছেন একাই। এরপরও বিরাট কোহলির ব্যাটিং নিয়ে সমালোচনার যেন শেষ নেই। তবে ম্যাচে এই ব্যাটিং তারকার কোন জায়গায় ভুল ছিল তা ধরিয়ে দিয়েছেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ।

শনিবার জয়পুরে আগে ব্যাট করে ২০ ওভারে ৩ উইকেটে ১৮৩ রানের সংগ্রহ পায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ৭২ বলে ১৫৬ দশমিক ৯৪ স্ট্রাইক-রেটে ১১৩ রানের অপরাজিত ইনিংস খেলেন কোহলি। জবাবে জস বাটলারের ৫৮ বলের শতকে ৫ বল ও ৬ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক রাজস্থান।

এই ম্যাচেও বেঙ্গালুরুর হারের কারণ হিসেবে অনেকেই কোহলির ধীরগতির সেঞ্চুরির দিকে আঙুল তুলছেন। ৩৯ বলে ফিফটি পূরণের পর পরের পঞ্চাশ রান করতে আরও ২৮ বল খেলেন তারকা এই ব্যাটার। তার ৬৭ বলের এই সেঞ্চুরি আইপিএলের ইতিহাসের যৌথভাবে মন্থরতম সেঞ্চুরি।

চলতি আসরে ব্যাট হাতে দারুণ ছন্দে থাকলেও কোহলিকে নিয়ে মূল আলোচনার জায়গাটা হলো তার স্ট্রাইক-রেট। বেঙ্গালুরুর ইনিংস শেষে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ-এর বিশ্লেষণধর্মী অনুষ্ঠানে বিষয়টি নিয়ে কথা বলেন শেবাগ। ভারতের সাবেক এই বিধ্বংসী ওপেনারের মতে, পঞ্চাশ ছোঁয়ার পর স্ট্রাইক-রেট না বাড়িয়ে ভুল করেছেন কোহলি।

অবশ্যই কোহলির স্ট্রাইক-রেট বাড়ানো উচিত ছিল, কারণ কেউ ৩৯ বলে ৫০ রান করলে এরপর তার দ্রুত রান করতে হয়। স্ট্রাইক-রেট স্বয়ংক্রিয়ভাবে তখন প্রায় ২০০ ছুঁয়ে যায়। এই জায়গায় নিশ্চিতভাবে ভুল করেছে সে।”

কোহলির ইনিংসের প্রশংসা করলেও বেঙ্গালুরু ২০ রান কম করেছিল বলে মত দেন শেবাগ। তবে অধিনায়ক ফাফ ডু প্লেসির সঙ্গে ওপেনিং জুটির পর কোহলিকে কেউ সঙ্গ দিতে না পারায় তা আর হয়নি বলেও মনে করেন তিনি। একই সঙ্গে দলের দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল ও ক্যামেরন গ্রিনকে একহাত নিতেও ভুল করেননি ভারতের হয়ে টেস্টে দুটি ত্রিশতকের মালিক এই ব্যাটার।

বাকি ব্যাটাররা কিছুই করতে পারেনি। পুরো চাপ ছিল কোহলির ওপর। তার ভূমিকা ছিল ক্রিজের এক প্রান্ত ধরে রাখা এবং অন্য প্রান্তে ব্যাটারদের রান করতে দেওয়া, যাদের জন্য ফ্র্যাঞ্চাইজি এত ব্যয় করেছে- ম্যাক্সওয়েল গ্রিন।”

মন্তব্য করুন: