আইপিএলে ‘টস টেম্পারিং’ এর ভূয়া অভিযোগ সামাজিক গণমাধ্যমে

১৩ এপ্রিল ২০২৪

আইপিএলে ‘টস টেম্পারিং’ এর ভূয়া অভিযোগ সামাজিক গণমাধ্যমে

মুম্বাই-বেঙ্গালুরু ম্যাচে টসের মুহূর্তের দৃশ্য। ছবি : টুইটার

আইপিএলের চলতি আসরের মাঝপথে উঠল ‘টস টেম্পারিংয়ের’ অভিযোগ। সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ দাবি করেছেন, দিন দুই আগে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ানস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচটিতে ‘টস টেম্পারিং’ করেছেন ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথ। তবে টসের ভিডিও দেখে এমন অভিযোগের ভিত্তি পাওয়া যায়নি। 

সোশ্যাল মিডিয়ায় টস টেম্পারিংয়ের দাবিতে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, মুম্বাই অধিনায়ক হার্দিক পান্ডিয়া টসের কয়েন ছুড়ে মারেন। সেই কয়েন মাটি থেকে তুলে মুম্বাইকে টসজয়ী হিসেবে ঘোষণা করেন  ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অভিযোগ, কয়েন তোলার সময় শ্রীনাথ নাকি সেটি উল্টে ফেলেছিলেন। 

তবে টুইটারে ছড়িয়ে পড়া টসের কয়েন তোলার একটি ক্লোজ ভিডিও দেখে এই অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি। কয়েন যেভাবে মাটিতে পড়ে ছিল, শ্রীনাথ সেভাবেই সেটিকে ওপরে তুলেছেন। তাছাড়া সেখানে উপস্থিত বেঙ্গালুরুর অধিনায়ক ফাফ ডু প্লেসিও কোনো আপত্তি করেননি। এখন পর্যন্ত এ বিষয়ে কোনো দায়িত্বশীল কর্তৃপক্ষ কোনো বক্তব্য দেয়নি বা সুনির্দষ্ট অভিযোগ আসেনি।

টস টেম্পারিংয়ের দাবিকে ভূয়া আখ্যা দিয়ে অনলাইনে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম এক্স -এ এক টুইটে লেখা হয়েছে, “টসের পরিষ্কার ভিডিও...এরপরও যদি কারও সন্দেহ থেকে থাকে, তাহলে তার চোখের বা মানসিক হাসপাতালে যাওয়া উচিত।”

ম্যাচটিতে টস হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৮ উইকেটে ১৯৬ রান করে বেঙ্গালুরু। ডু প্লেসি ৪০ বলে ৬১, রজত পাতিদার ২৬ বলে ৫০ ও দিনেশ কার্তিক ২৩ বলে অপরাজিত ৫৩ রান করেন। ২১ রানে ৫ উইকেট নেন মুম্বাইয়ের যশপ্রীত বুমরা। রান তাড়ায় নেমে ঈশান কিষানের ৩৪ বলে ৬৯ ও সূর্যকুমার যাদবের ১৯ বলে ৫২ রানের ইনিংসে ২৭ বল আর ৭ উইকেট হাতে রেখে জিতে যায় মুম্বাই।

মন্তব্য করুন: