নো বলের দাবিতে মেজাজ হারালেন কোহলি, দল হারল ১ রানে

২১ এপ্রিল ২০২৪

নো বলের দাবিতে মেজাজ হারালেন কোহলি, দল হারল ১ রানে

কলকাতা নাইট রাইডার্সের কাছে জিততে জিততে হেরে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ইডেন গার্ডেন্সে রোববার কলকাতার ২২২ রান তাড়ায় নেমে বেঙ্গালুরু হেরে গেছে মাত্র ১ রানে! টানা ছয় হারের পর ৮ ম্যাচে একটিমাত্র জয় নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতে তাদের অবস্থান। দলের পরাজয়ের দিনে বিরাট কোহলিও মেজাজ হারিয়েছেন। নো বল ইস্যুতে তেড়ে গেছেন আম্পায়ারের দিকে।

ঘটনা বেঙ্গালুরুর ইনিংসের তৃতীয় ওভারের। হর্ষিত রানার করা প্রথম বলটি খেলার সময় ক্রিজের বাইরে ছিলেন কোহলি। বল তার ব্যাটে লেগে বোলার হর্ষিতের তালুবন্দি হয়। কিন্তু আউট হয়েও কোহলি ক্রিজ না ছেড়ে নো বলের দাবি করেন। কোহলির দাবি, বল কোমরের ওপর ছিল। তিনি রিভিউয়ের ইঙ্গিত করলে নো বলের বিষয়ে নিশ্চিত হতে মাঠের আম্পায়ারেরাও নিজে থেকেই রিভিউ নেন।

টিভি রিপ্লেতে দেখা যায়, কোহলির দাবি ঠিক নয়। বল তার কোমরের নিচেই ছিল। ফলে আউটের সিদ্ধান্তই বহাল থাকে। এতেই রেগে যান কোহলি। তাকে বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে আম্পায়ারদের দিকে এগিয়ে যেতে দেখা যায়। আম্পায়ারদের সঙ্গে রীতিমতো তর্ক জুড়ে দেন আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক কোহলি। আম্পায়ারেরা তাকে শান্ত করার চেষ্টা করলেও রাগে গজরাতে গজরাতে তিনি মাঠ ছাড়েন।

এবারের আইপিএলে কোমরের ওপর বল আছে কি না সেটা বোঝার জন্য নতুন একটি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। প্রতিটি ক্রিকেটারের কোমরের মাপ দেওয়া আছে। তাই বল ডেলিভারির সাথে সাথেই যন্ত্রের মাধ্যমে সেটির উচ্চতা মাপা যায়। এই প্রযুক্তরি সাহায্যেই কোহলির নো বলের দাবি বাতিল হয়ে যায়। যদিও সেটা তিনি মানতে পারেনি। ডাগ-আউটে গিয়েও ক্ষুব্ধ কোহলিকে দেখা যায়, সতীর্থদের বলের উচ্চতা বোঝাতে।

সম্প্রচারকারী চ্যানেলে ধারাভাষ্যকারেরা বলছিলেন, কোহলির কোমরের উচ্চতা মাটি থেকে ১.০৪ মিটার। বল ছিল ১.০২ মিটারের উচ্চতায়। অর্থাৎ কোমরের নীচেই ছিল বল। সেই সঙ্গে কোহলি ক্রিজের বাইরে ছিলেন। ফলে থার্ড আম্পায়ার ঘোষণা করেন, কোহলি আউট ছিলেন। ৭ বলে ১ চার ২ ছক্কায় ১৮ রানে ফিরতে হয় কোহলিকে। আম্পায়ারের সঙ্গে তর্ক করায় তা্র কী সাজা হবে সেটাই এখন দেখার।

মন্তব্য করুন: