জুলাইয়ে লর্ডস টেস্ট দিয়ে ক্যারিয়ারের ইতি টানবেন অ্যান্ডারসন

জুলাইয়ে লর্ডস টেস্ট দিয়ে ক্যারিয়ারের ইতি টানবেন অ্যান্ডারসন

ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন তার বর্ণাঢ্য টেস্ট ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন। যেখান থেকে তার টেস্ট ক্রিকেটে পদচারণা শুরু হয়েছিল, সেখানেই ক্যারিয়ার শেষ করতে যাচ্ছেন ইতিহাসের একমাত্র পেসার হিসেবে টেস্টে সাত শতাধিক উইকেটের মালিক। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, গ্রীষ্মে লর্ডসে প্রথম টেস্ট খেলেই তিনি অবসর নেবেন। 

৪১ বছর বয়সী অ্যান্ডারসন ইনস্টাগ্রামে লিখেছেন, “সবাইকে জানাচ্ছি যে, লর্ডসে গ্রীষ্মের প্রথম টেস্টই হবে আমার ক্যারিয়ারের শেষ টেস্ট। ছোটবেলা থেকে যে খেলাটা পছন্দ করতাম, সেই খেলাটিতেই গত বিশ বছর ধরে দেশের প্রতিনিধিত্ব করতে পারাটা অবিশ্বাস্য। ইংল্যান্ডের হয়ে খেলাটা মিস করব। কিন্তু এখন সময় হয়েছে সরে দাঁড়ানোর, অন্যদের স্বপ্ন বাস্তবায়ন করতে দেওয়ার, যেমনটি আমি পেয়েছিলাম। কারণ, এর চেয়ে বড় অনুভূতি আর নেই।”

“ড্যানিয়েলা, লোলা, রুবি এবং আমার বাবা-মায়ের সমর্থন ছাড়া এই যাত্রা সম্ভব ছিল না। তাদের প্রতি অনেক কৃতজ্ঞতা। সেই সঙ্গে ধন্যবাদ জানাতে চাই আমার সতীর্থ এবং কোচদের, যারা বিশ্বের সেরা কাজটিতে আমাকে নিয়োজিত করেছেন। আগামী দিনের চ্যালেঞ্জ এবং আরও বেশি বেশি গলফ খেলা নিয়ে আমি রোমাঞ্চিত। বছরের পর বছর আমার পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ। আমার কাছে এর (পাশে থাকার) মানেটা অনেক বড়। এমনকী আমার চেহারায় সেটা ফুটে না উঠলেও। (বিদায়ী) টেস্টে দেখা হবে।”

২০০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০ ওভারের ম্যাচ দিয়ে অ্যান্ডারসনের আন্তর্জাতিক অভিষেক হয়। পরের বছর লর্ডসে হয় টেস্ট অভিষেক। সেই লর্ডসেই আগামী ১০ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্ট দিয়েই তিনি ক্যারিয়ারে ইতি টানবেন। তিনি শেষ ওয়ানডে খেলেছেন ২০১৫ সালে সিডনিতে আফগানিস্তানের বিপক্ষে। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছেন সবশেষ টি-টুয়েন্টি। ১৮৭ টেস্টে তার শিকার ৭০০ উইকেট। সব ধরনের বোলার মিলিয়ে টেস্টে তার ওপরে উইকেট আছে কেবল মুত্তিয়া মুরালিধরন (৮০০) ও শেন ওয়ার্নের (৭০৮)।

মন্তব্য করুন: