শেষ টেস্টে শেন ওয়ার্নকে ছাড়িয়ে যেতে পারবেন অ্যান্ডারসন?

শেষ টেস্টে শেন ওয়ার্নকে ছাড়িয়ে যেতে পারবেন অ্যান্ডারসন?

বিয়াল্লিশ ছুঁইছুঁই বয়সে প্রায় ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন জেমস অ্যান্ডারসন। শনিবার সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে ইংলিশ পেস কিংবদন্তি জানান, আগামী ১০ জুলাই থেকে শুরু হতে যাওয়া লর্ডস টেস্টই হবে তার ক্যারিয়ারের শেষ টেস্ট। বল হাতে অবিশ্বাস্য সব কীর্তির মালিক জিমি ক্যারিয়ারের শেষ টেস্টে কি পারবেন অজি কিংবদন্তি শেন ওয়ার্নকে ছাড়িয়ে যেতে?

টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র পেসার হিসেবে ৭০০ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। খেলেছেন ১৮৭টি টেস্ট। সব ধরনের বোলার মিলিয়ে টেস্টে সর্বাধিক উইকেটের দিক দিয়ে জিমির ওপর আছেন কেবল শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুরলিধরন আর অস্ট্রেলিয়ার প্রয়াত লেগ স্পিন মহাতারকা শেন ওয়ার্ন। দুজনের মাঝে ৮০০ উইকেট নিয়ে মুরলি ধরাছোঁয়ার বাইরে। কিন্তু ওয়ার্নের চেয়ে মাত্র ৮ উইকেট পিছিয়ে আছেন জিমি। টেস্ট ওয়ার্নের শিকার ৭০৮ উইকেট।

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় এসে স্বাভাবিকভাবেই ছন্দ হারিয়েছেন অ্যান্ডারসন। সবশেষ ভারত সফরটাও তার খুব একটা ভালো যায়নি। ৭ ইনিংসে নিয়েছিলেন কেবল ১০ উইকেট। আগামী ১০ জুলাই লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলেই তিনি অবসর নেবেন। সেই ম্যাচে যদি দুই ইনিংস বোলিংয়ের সুযোগ পান, তাহলে ওয়ার্নকে ছাড়িয়ে যেতে তাকে আর ৯টি উইকেট নিলেই হবে। কাজটা মোটেও সহজ নয়। কিন্তু অনেক অসম্ভবকেই সম্ভব করে ফেলা জিমির কাছে এটাও হয়ে উঠতে পারে মামুরি বিষয়।

মন্তব্য করুন: