চালাকি করতে গিয়ে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট জাদেজা

চালাকি করতে গিয়ে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট জাদেজা

অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট হয়ে বেশ অসন্তুষ্টি নিয়ে মাঠ ছাড়ছেন রবীন্দ্র জাদেজা। ছবি : টুইটার

আউট থেকে বাঁচতে চালাকি করতে গিয়েছিলেন চেন্নাই সুপার কিংসের অভিজ্ঞ অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজা। সেই চালাকিই তার জন্য কাল হয়ে দাঁড়াল। চলতি আইপিএলে প্রথমবারের মতো দেখা গেল অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচটি শেষ পর্যন্ত ১০ বল হাতে রেখেই পাঁচ উইকেটে জিতেছে চেন্নাই। কিন্তু ম্যাচ ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে জাদেজার সেই আউট।

রাজস্থানের দেওয়া ১৪২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামা চেন্নাইয়ের পঞ্চদশ ওভারের ঘটনা। আবেশ খানের করা বলটি থার্ডম্যানে ঠেলে দিয়েই রান নিতে ছোটেন জাদেজা। প্রথম রান নির্বিঘ্নে হয়ে যায়। কিন্তু দ্বিতীয় রান নিতেই গিয়েই বাঁধে ঝামেলা। জাদেজা দ্বিতীয় রান নিতে বের হলেও স্ট্রাইকিং প্রান্তে থাকা অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় তাকে নিষেধ করেন। পিচের প্রায় অর্ধেক গিয়ে বাধ্য হয়ে আবার ননস্ট্রাইকে ফিরে আসেন জাদেজা। এই ফেরার সময়ই তিনি চালাকিটা করেছেন।

জাদেজা দ্বিতীয় রান নেওয়ার উদ্যোগ নিতেই রাজস্থানের কিপার-অধিনায়ক সঞ্জু স্যামসনের গ্লাভসে বল পৌঁছে গেছে। সেটা দেখেই জাদেজা ফিরে যেতে থাকেন। কিন্তু ফিরতে ফিরতে তিনি ইচ্ছাকৃতভাবে শরীর দিয়ে নন স্ট্রাইকের স্টাম্প ঢেকে ফেলেন, যাতে কিপার সঞ্জু থ্রো করতে না পারেন! শেষ পর্যন্ত সঞ্জু থ্রো করলেও সেটা জাদেজার শরীরে গিয়ে লাগে। সাথে সাথেই রাজস্থান অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউটের আবেদন করে। মাঠের আম্পায়ার দ্বারস্থ হন তৃতীয় আম্পায়ারের।

টিভি রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার জাদেজাকে আউট ঘোষণা করেন। তিনি নিশ্চিত করেছেন যে, জাদেজা নন স্ট্রাইক প্রান্তে ফেরার আগেই সঞ্জুর হাতে বল দেখেছিলেন। তাই তিনি ইচ্ছাকৃতভাবেই স্টাম্প ঢেকে দৌঁড়াতে থাকেন। এ কারণেই তাকে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট ঘোষণা করা হয়। ৭ বলে ৫ রান করে মাঠ বেশ অসন্তুষ্টি নিয়েই মাঠ ছাড়েন জাদেজা। ২০১৯ সালের পর এই প্রথম আইপিএলে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউটের ঘটনা ঘটল। এর আগে সবশেষ এই আউট হয়েছিলেন অমিত মিশ্র।

মন্তব্য করুন: