খুলনায় অভিষেক, মিরপুরে অবসর শন উইলিয়ামসের

খুলনায় অভিষেক, মিরপুরে অবসর শন উইলিয়ামসের

বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচের কিছুক্ষণ পর এলো খবরটা। আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের শন উইলিয়ামস। তাই রোববার সিরিজের পঞ্চম ম্যাচই হয়ে গেল তার ক্যারিয়ারের শেষ টি-টুয়েন্টি ম্যাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট থেকে অবসর নিলেও বাকি দুই সংস্করণে খেলা চালিয়ে যাবেন তিনি।

কাকতালীভাবে এই বাংলাদেশের মাটিতেই আন্তর্জাতিক অভিষেক হয়েছিল উইলিয়ামসের। ২০০৬ সালের ২৮ নভেম্বর খুলনায় বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টি দিয়ে তার আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু হয়। ম্যাচটিতে ৩৯ বলে ৩৮ রান করা উইলিয়ামসই ছিলেন জিম্বাবুয়ের সর্বোচ্চ স্কোরার। শেষ পর্যন্ত ৪৩ রানের বড় ব্যবধানে ম্যাচটি জিতে নেয় বাংলাদেশ।

ক্যারিয়ারের শুরুটা হার দিয়ে হলেও ১৮ বছর পর উইলিয়ামসের টি-টুয়েন্টি ক্যারিয়ারের শেষটা হয়েছে জয়ের মাধ্যমেই। মিরপুর শের-ই-বাংলায় রোববার বাংলাদেশকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে জিম্বাবুয়ে। এদিন তাকে ব্যাটিংয়েও নামতে হয়নি। বল হাতে ১২ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। ম্যাচ শেষে ড্রেসিংরুমে গিয়ে সতীর্থদের অবসরের কথা জানান ৩৭ বছর বয়সী উইলিয়ামস।

জিম্বাবুয়ের হয়ে ৮১টি টি-টুয়েন্টি খেলে ২৩.৪৮ গড় ও ১২৬.৩৮ স্ট্রাইক রেটে উইলিয়ামস করেছেন ১৬৯১ রান। এই সংস্করণে তার ফিফটি ১১টি। পাশাপাশি বাঁহাতি স্পিনে ৭৩ ইনিংসে ৪৮ উইকেট শিকার করেছেন। ইকনোমি রেট ৯.৯৩। এছাড়া জিম্বাবুয়ের হয়ে তিনি ১৪টি টেস্টে ৪ সেঞ্চুরিতে ১০৩৪ আর ১৫১টি ওয়ানডেতে ৮ সেঞ্চুরিতে করেছেন ৪৯৮৬ রান।

মন্তব্য করুন: