অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট পণ্ড করার ডাক দিলেন রোচ

অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট পণ্ড করার ডাক দিলেন রোচ

আগামী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে দীর্ঘ সাড়ে ২১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন জেমস অ্যান্ডারসন। তবে টেস্ট ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা এই পেসারের বিদায়ী ম্যাচের উপলক্ষটি ইংল্যান্ডকে হারিয়ে পণ্ড করতে সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যারিবিয়ান পেসার কেমার রোচ।

গত শনিবার ইংল্যান্ডের হয়ে দীর্ঘ পথ চলার ইতি টানার ঘোষণা দেন অ্যান্ডারসন। ২০০৩ সালের মে মাসে জিম্বাবুয়ের বিপক্ষে লর্ডসে সাদা পোশাকে অভিষেক হয় কিংবদন্তি এই পেসারের। ক্যারিয়ারের শেষ করার জন্যও বেছে নিয়েছেন এই লর্ডসকে। ঐতিহাসিক এই মাঠে আগামী ১০ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হতে যাওয়া টেস্ট ম্যাচটি হবে ইংল্যান্ডের জার্সি গায়ে তার শেষ ম্যাচ।

ইংল্যান্ডের মাটিতে সবশেষ ১৯৮৮ সালে টেস্ট সিরিজ জেতে ওয়েস্ট ইন্ডিজ। তবে দলের তরুণ প্রতিভাবান পেসারদের সহায়তায় ৩৬ বছর পর ঘরের মাঠে ইংলিশদের সিরিজ হারানো সম্ভব বলে মনে করেন রোচ। এ জন্য অ্যান্ডারসনের বিদায়ী টেস্টকে মাথায় না নিজেদের সেরাটা দিতে হবে জানান তিনি।

“দলটা দারুণ প্রতিভাবান এবং দক্ষ। সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডে আমরা ভালো করতে পারিনি। তাই মনোযোগটা নিজেদের দিকেই থাকতে হবে তারা (ইংল্যান্ড) তাকে (অ্যান্ডারসন) কী করছে সেটায় নয়। তার (অ্যান্ডারসন) যা প্রাপ্য, সে সেটাই পাবে। আমাদের কাজটা হলো কঠোর পরিশ্রম করে ফলটা তুলে নেওয়া। আর সেটা হলো ইংল্যান্ডে তাদের বিপক্ষে সিরিজ জয়।”

২০১২ সাল থেকে একে অপরের প্রতিপক্ষ হিসেবে মোট ১২টি টেস্ট খেলেছেন রোচ ও অ্যান্ডারসন ১২ টেস্টে খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর ইংলিশ পেসারকে ‘ইতিহাসের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে মনে রাখা হবে বলে জানিয়ে রোচ বলেন, “সে গ্রেট ফাস্ট বোলার। সম্ভবত অন্যতম সেরা। তাকে চলে যেতে দেখাটা কষ্টের, কিন্তু আমরা সবাই জানি চিরকাল খেলতে পারব না। ইংল্যান্ডের হয়ে সে অসাধারণ করেছে এবং যা যা পাবে সবই তার প্রাপ্য।”

এরপরই হাসতে হাসতে ইংল্যান্ডকে হারিয়ে অ্যান্ডারসনের বিদায়কে পণ্ড করে দেওয়ার ডাক দিয়ে ক্যারিবিয়ান এই পেসার বলেন, “আমাদের বিপক্ষে সেটি হবে (অ্যান্ডারসনের অবসর) প্রথম টেস্ট...আশা করি আমরা পণ্ড করতে পারব। সে (অ্যান্ডারসন) সম্মানের পাত্র। আমাকে দারুণ সব উপদেশ দিয়েছে। সর্বকালের অন্যতম সেরা হিসেবে তাকে মনে রাখা হবে। ওই টেস্টের (লর্ডস) পর তার প্রতি শুভকামনা রইল। আশা করি অবসরপরবর্তী জীবন উপভোগ করতে পারবে।”

আগমী ১০ জুলাই শুরু হওয়া তিন ম্যাচের এই টেস্ট সিরিজ শেষ হবে ৩০ জুলাই।

মন্তব্য করুন: