নির্বাচকদের আস্থা না থাকায় বিশ্বকাপ খেলা হলো না সাইফউদ্দিনের

নির্বাচকদের আস্থা না থাকায় বিশ্বকাপ খেলা হলো না সাইফউদ্দিনের

জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েও টি-টুয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ হলো না মোহাম্মদ সাইফউদ্দিনের। অথচ, এই পেস বোলিং অল-রাউন্ডারকে বেশিরভাগ মানুষই বিশ্বকাপ দলে দেখছিলেন। তার বদলে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন তানজিম সাকিব। কিন্তু কেন সাইফউদ্দিন সুযোগ পেলেন না? দল ঘোষণার পর এর ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

মঙ্গলবার দুপুরে মিরপুর শের-ই-বাংলায় ১৫ সদস্যের বিশ্বকাপ দল এবং দুজন ট্রাভেলিং রিজার্ভের নাম ঘোষণা করেছে বিসিবি। সাইফউদ্দিনের বিষয়ে প্রধান নির্বাচক বলেছেন, দুটো রাস্তা ছিল আমাদের সামনে প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।

“আমাদের যে জায়গায় নির্দিষ্টভাবে সাইফ উদ্দিনকে দরকার হতো, সেই নির্দিষ্ট জায়গায় সে কতটা ভূমিকা রাখতে পারে, সেটাই আমরা পরখ করে দেখেছি। শেষ ম্যাচে আমরা মাত্র ২ জন সিমার খেলিয়েছি। এর একটাই উদ্দেশ্য ছিল, সাইফউদ্দিনকে ৪ ওভার পুরোপুরি বল করতেই হবে। সেই জায়গায় এক-দুইটি ওভার খারাপ হয়ে গেলে অনেক বড় ব্যাপার। সেটা খারাপ হতেই পারে। দিন শেষে আমাদের আস্থা তার উপর থাকবে, যে তার শতভাগ দিচ্ছে।”

শুধু মূল স্কোয়াডেই নয়, ট্রাভেলিং রিজার্ভেও নাম নেই সাইফউদ্দিনের! সেখানে বিকল্প পেসার হিসেবে আছেন হাসান মাহমুদ। তানজিমের ওপর আস্থার কারণ নিয়ে গাজী আশারাফ বলেন, “তানজিম সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা, মাঠে নিজেকে নিংড়ে দেওয়ার প্রচেষ্টা এসব তাকে কিছুটা এগিয়ে রেখেছে। ফিল্ডিংয়েও সে খুব ভালো। আমরা যে কারণে একটু মুখিয়ে ছিলাম, সাইফ উদ্দিনের দিকে, তিনি ব্যাটিং করার তেমন সুযোগ পাননি। তার ডেথ ওভারে ইয়র্কার করার যে সামর্থ্যটা ছিল, সেটা অনেক কম পরিলক্ষিত হয়েছে। সেখানে আরও অনেক উন্নতি করতে হবে।”

মন্তব্য করুন: