যে কারণে বিশ্বকাপ দলে টিকে গেলেন লিটন দাস

যে কারণে বিশ্বকাপ দলে টিকে গেলেন লিটন দাস

লম্বা সময় ধরে ফর্মে নেই লিটন কুমার দাস। এমনকী জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজেও তিনি ফর্মে ফিরতে পারেননি। তিন ম্যাচ খেলে ৩৬ রান করে শেষমেষ তো বাদই পড়ে যান। কারও কারও সন্দেহ ছিল, লিটন টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাবেন কিনা। তবে ঠিক এই মুহূর্তে লিটন ছাড়া বিশ্বকাপ দল তৈরির অবকাশ ছিল না। কারণ, বিকল্প ওপেনার নেই। একইসঙ্গে একজন বিকল্প উইকটেকিপারও প্রয়োজন ছিল। এই দুই বিবেচনায় লিটন সুযোগ পেয়েছেন ১৫ জনের দলে।

লিটন বিশ্বকাপ দলে সুযোগ পেলেও ওপেন করতে পারবেন কিনা- সেটা নিয়ে যথেষ্ট সন্দেহ এবং আলোচনা আছে। ধারণা করা হচ্ছে, সৌম্য সরকার এবং তানজিদ হাসান তামিমই বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাব্য ওপেনিং জুটি। লিটন থাকবেন বিকল্প ওপেনার হিসেবে। অবশ্য এর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ আছে। সেই সিরিজে লিটন রান পেলে হিসাব পাল্টে যেতে পারে। এছাড়া উইকেট পাহারায় জাকের আলী অনিক তো আছেনই।

মঙ্গলবার দল ঘোষণা শেষে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু অকপটে স্বীকার করেছেন যে, লিটন ফর্মে নেই। তার ব্যাটে রান নেই। তবে তাতে রানে ফেরানোর প্রাণপণ চেষ্টা চলছে, আমরা জানি লিটন দাস ফর্মে নেই। তবুও তার ওপর আস্থা আছে আমাদের। তাকে নিয়ে আমরা কাজ করছি। তাকে ফর্মে ফেরানোর চেষ্টা চলছে। তার শট সিলেকশনে যে সমস্যা আছে, তা সংশোধনের জন্য কাজও করা হচ্ছে।

অর্থাৎ, লিটনের ওপর এখনও আস্থাশীল নির্বাচকমণ্ডলী। দেশের ঘূর্ণি উইকেটে ফর্ম ফিরে না পাওয়া লিটন বিশ্বকাপের আগে রানে ফিরবেন কিনা তা সময়ই বলে দেবে। তবে লিটনকে নিয়ে গাজী আশরাফের আরেকটি যুক্তিও আছে, দলে জাকের আলী অনিক ছাড়া কোনো বিকল্প উইকেটরক্ষক নেই। ওদিকে কনসাশনের ব্যাপারটাও মাথায় রাখতে হয়েছে। কোনো কারণে অনিক ব্যথা পেলে বিকল্প উইকেটরক্ষকের দরকার হবে। সেই কনকাশন উইকেটরক্ষক হিসেবেও লিটন বিবেচনায় এসেছে।

মন্তব্য করুন: