ধোনিকে ‘চেন্নাইয়ের ঈশ্বর’ আখ্যা দিলেন রাইডু

ধোনিকে ‘চেন্নাইয়ের ঈশ্বর’ আখ্যা দিলেন রাইডু

আইপিএলের প্রথম আসরের নিলামে সবচেয়ে দামী খেলোয়াড় হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে দলে ভিড়িয়েছিল চেন্নাই সুপার কিংস। ফ্র্যাঞ্চাজিটির হয়ে ২০০৮ সালে শুরু হওয়া সেই পথচলা এখনও অটুট আছে ভারতের সাবেক এই অধিনায়কের। দলটির সঙ্গে তিনি এতটাই জড়িয়ে গেছেন যে চেন্নাইয়ের মানুষ তাকে তামিল ভাষায়থালা বা নেতা হিসেবে ডাকে। এবার এই থালাকে চেন্নাইয়ের ঈশ্বর হিসেবে আখ্যা দিয়েছেন দলটির সাবেক ক্রিকেটার আম্বাতি রাইডু।

গত রোববার ঘরের মাঠ এম চিদাম্বরম স্টেডিয়ামে চলতি মৌসুমে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামে চেন্নাই। রাজস্থান রয়্যালসকে উইকেটে হারিয়ে প্লে-অফের আরও কাছে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। তবে এদিন দলের জয় ছাপিয়ে আলোচনায় ছিল চেন্নাইয়ের হয়ে ঘরের মাঠে এটিই ধোনির শেষ ম্যাচ কি না? কেননা, ভারতজুড়ে গুঞ্জন রয়েছে ৪২ বছর বয়সী ধোনির শেষ আইপিএল এটাই।

জয়ের পর চিদাম্বরমের দর্শকদের সামনেভিক্টরি ল্যাপ দেন চেন্নাইয়ের খেলোয়াড়েরা। সময় ধোনির সঙ্গে যোগ দেন তার সাবেক চেন্নাই সতীর্থ সুরেশ রায়নাও। সময় দর্শকদের জন্য উপহার হিসেবে ্যাকেট দিয়ে গ্যালারিতে টেনিস বল মেরে পাঠান তারা।

ম্যাচ শেষে আইপিএলের সম্প্রচারক চ্যানেল স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে ধোনির প্রতি চেন্নাইয়ের মানুষের আবেগ ভালোবাসার বিষয়টি তুলে ধরেন রাইডু। শহরটিতে ভবিষ্যতে ধোনির মন্দির বানানো হতে পারে বলেও মন্তব্য করেন চেন্নাইয়ের সাবেক এই ব্যাটার, “ধোনি চেন্নাইয়ের ঈশ্বর। আমি নিশ্চিত সামনের বছরগুলোয় চেন্নাইয়ে ধোনির মন্দির বানানো হবে। 

অধিনায়ক হিসেবে ভারতকে টি-টুয়েন্টি ওয়ানডে বিশ্বকাপ জিতিয়েছেন ধোনি। চেন্নাইকে জিতিয়েছেন ৫টি আইপিএলের শিরোপা। ফ্র্যাঞ্চাইজিটিকে বন্ধ হয়ে যাওয়া চ্যাম্পিয়নস লিগ টি-টুয়েন্টির শিরোপাও জিতিয়েছেন দুটি। আইপিএলের শুরু থেকে চলতি আসরের আগ পর্যন্ত দলের অধিনায়কও ছিলেন ধোনি। মাঝে ২০২২ সালে রবীন্দ্র জাদেজাকে দায়িত্ব দেওয়া হলেও টুর্নামেন্টের মাঝপথে আবারও এই উইকেটরক্ষক-ব্যাটারকেই নেতৃত্ব দেওয়া হয়।

এসব মিলিয়েই ধোনির প্রশংসায় রাইড়ু আরও বলেন, “তিনি এমন কেউ, ভারতকে যিনি দুবার বিশ্বকাপ জয়ের আনন্দে ভাসিয়েছেন। একাধিক আইপিএল চ্যাম্পিয়নস লিগ জিতিয়েও চেন্নাইকে তিনি আনন্দে ভাসিয়েছেন। তিনিই একমাত্র মানুষ, নিজের খেলোয়াড়দের ওপর যিনি আস্থা রেখেছেন। সব সময় দলের জন্য, দেশ চেন্নাইয়ের জন্য খেলেছেন।

চলতি মৌসুমে ব্যাট হাতে বেশ ভালো করছেন ধোনি নিজেও। ব্যাটিং অর্ডারের শেষ দিকে বিধ্বংসী ক্যামিও খেলে দলে অবদান রেখে যাচ্ছেন। ১৩ ম্যাচে ১০ ইনিংসে ব্যাট করে বারই নট আউট ছিলেন। ২২৬ দশমিক ৬৬ স্ট্রাইক-রেটে ৬৮ গড়ে রান করেছেন ১৩৬

মন্তব্য করুন: