আনুষ্ঠানিক ঘোষণার আগেই বিশ্বকাপ দল বদলে ফেলেন নির্বাচকেরা

আনুষ্ঠানিক ঘোষণার আগেই বিশ্বকাপ দল বদলে ফেলেন নির্বাচকেরা

আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে আইসিসি বরাবর দলের তালিকা পাঠানোর শেষ তারিখ ছিল গত ১ মে। এর আগের দিন ৩০ এপ্রিলই আইসিসির কাছে ১৫ সদস্যের তালিকা পাঠিয়ে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর দুই সপ্তাহ পর এলো আনুষ্ঠানিক ঘোষণা। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু জানালেন, আইসিসিতে পাঠানো দলের তালিকা থেকে মঙ্গলবার ঘোষিত দলে এসেছে একটি পরিবর্তন। অর্থাৎ, আনুষ্ঠানিক ঘোষণার আগেই বিশ্বকাপ দল বদলে ফেলা হয়েছে।

আইসিসির কাছে গত ৩০ এপ্রিল বিসিবি প্রাথমিক দলের যে তালিকা পাঠিয়েছিল, তাতে নাম ছিল পেস বোলিং অল-রাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের। কিন্তু ১৪ মে মঙ্গলবার ঘোষিত দলে তার নাম নেই। ২৫ মে পর্যন্ত বিশ্বকাপ দলে পরিবর্তন আনার সুযোগ আছে। তাই সাইফউদ্দিনের বদলে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন পেসার তানজিম সাকিব। মিরপুর শের-ই-বাংলায় এদিনের সংবাদ সম্মেলনের বেশিরভাগটাই জুড়ে রইল সাইফউদ্দিনকে না নেওয়ার বিষয়টি। এ প্রসঙ্গে বলতে গিয়েই প্রধান নির্বাচক জানালেন, দলে পরিবর্তনের কথা।

আরও পড়ুন : নির্বাচকদের আস্থা না থাকায় বিশ্বকাপ খেলা হলো না সাইফউদ্দিনের

সাইফউদ্দিন ঘরোয়া টুর্নামেন্টে যেমন করেছে, তার সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে একটা তারতম্য লক্ষ্য করেছি। নাহলে সে আমাদের ভাবনায় ছিল। বিপিএলের আলোকে চিন্তা করেই আমরা দল গুছিয়েছিলাম। আমরা সেই দল থেকে খুব বেশি বিচ্যুত হইনি। এই একটা ক্রিকেটার, সাইফউদ্দিনই একমাত্র- যে আমাদের ৩০ তারিখের দল থেকে বিশ্বকাপে যেতে পারছে না। অন্যথায় ওই দলের ১৫ জনই থাকত। শুধু সাইফউদ্দিনের জায়গায় এখন তানজিম চলে এসেছে।

সদ্য সমাপ্ত জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের হোম সিরিজে ৮ উইকেট নিয়েছিলেন সাইফউদ্দিন। জিতেছিলেন সিরিজসেরার পুরস্কার। এরপরও তার বিশ্বকাপ দলে জায়গা না হওয়াটা বেশ বিস্ময়কর। তবে গাজী আশরাফ স্পষ্ট করেই বললেন, শুধু উইকেট নিলেই হবে না; ম্যাচের নির্দিষ্ট পরিস্থিতির দাবি মেটানোর সামর্থ্য থাকতে হবে।

শুধু উইকেটসংখ্যা দেখেই কিন্তু উপসংহার টানা যায় না। বিশেষ করে টি-টুয়েন্টি ক্রিকেটে আপনি কখন, কোন অবস্থায় উইকেট পাচ্ছেন, সেটা অনেক গভীরভাবে দেখতে হবে যে, কে কখন বোলিংয়ে আসছে। চট্টগ্রামে দেখবেন, প্রথম দুটি ম্যাচেই ওদের ওপরের সারি ব্যাটসম্যানরা দ্রুত আউট হয়ে গেছে। আমরা যে কারণে একটু মুখিয়ে ছিলাম সাইফ উদ্দিনের দিকে, তিনি ব্যাটিং করার তেমন সুযোগ পাননি। তার ডেথ ওভারে ইয়র্কার করার যে সামর্থ্যটা ছিল, সেটা অনেক কম পরিলক্ষিত হয়েছে। সেখানে আরও অনেক উন্নতি করতে হবে।

আরও পড়ুন : বিশ্বকাপ দল : কোন ১৫ জনের নাম গোপনে আইসিসিতে পাঠাল বিসিবি?

আমাদের যে জায়গায় নির্দিষ্টভাবে সাইফ উদ্দিনকে দরকার হতো, সেই নির্দিষ্ট জায়গায় সে কতটা ভূমিকা রাখতে পারে, সেটাই আমরা পরখ করে দেখেছি। শেষ ম্যাচে আমরা মাত্র ২ জন সিমার খেলিয়েছি। এর একটাই উদ্দেশ্য ছিল, সাইফউদ্দিনকে ৪ ওভার পুরোপুরি বল করতেই হবে। সেই জায়গায় এক-দুইটি ওভার খারাপ হয়ে গেলে অনেক বড় ব্যাপার। সেটা খারাপ হতেই পারে। দিন শেষে আমাদের আস্থা তার উপর থাকবে, যে তার শতভাগ দিচ্ছে।

কোনো কোনো জায়গায় মনে হয়েছে সাইফ উদ্দিন আরও ভালো করতে পারত। তার শর্ট পিচ বলগুলো আমাদের ভালো লাগেনি, মাথার ওপর দিয়ে গেছে। কিছু কিছু বল পায়ের সামনে পড়েছে। জাতীয় দলের একজন ক্রিকেটারকে কেন বাদ দিয়েছি, এত বিশদভাবে বলতে চাই না। সে আমাদের জাতীয় ক্রিকেটার। আমার মতে, আমাদের ওপর কিছুটা আত্মবিশ্বাস রাখা উচিত আপনাদের। আমি বলতে চাই, আস্থার জায়গায় আমরা সাইফ উদ্দিনকে মিস করেছি। সেই জায়গায় (তানজিম) সাকিবকে এগিয়ে রেখেছি। অবশ্যই সে (সাইফ উদ্দিন) কঠোর পরিশ্রম করবে। ভালো করলে ভবিষ্যতে অবশ্যই সুযোগ আসবে।

মন্তব্য করুন: