‘বিরাট কোহলি বহুবার পাকিস্তানের ক্ষতি করেছে’

‘বিরাট কোহলি বহুবার পাকিস্তানের ক্ষতি করেছে’

প্রতিপক্ষ হিসেবে পাকিস্তানকে পেলেই যেন জ্বলে ওঠেন বিরাট কোহলি। আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানসহ যেকোনো দলের জন্য ভারতের এই ব্যাটিং কিংকে হুমকি হিসেবে দেখছেন মিসবাহ উল হক। পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচের মতে, বড় ম্যাচে ভালো করার জন্য সবসময়ই মুখিয়ে থাকেন কোহলি। বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে তিনি বরাবরই ভালো পারফর্ম করেন।

ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপের মঞ্চে আগামী ৯ জুন মুখোমুখি হবে উপমহাদেশের চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে ১০ টি-টুয়েন্টিতে ৮১.৩৩ গড়ে এবং ১২৩.৮৫ স্ট্রাইকরেটে ৪৮৮ রান করেছেন কোহলি। ফিফটি আছে পাঁচটি। ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত ১৬ ম্যাচ খেলে ৫২.১৫ গড় আর ১০০.২৯ স্ট্রাইকরেটে করেছেন ৬৭৮ রান। আছে ৩ সেঞ্চুরি আর ২ ফিফটি। যার মাঝে আছে গত এশিয়া কাপে খেলা ৯৪ বলে ৩ ছক্কা ও ৯ চারে ১২২ রানের ইনিংসটিও।

স্টার স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় আসন্ন ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কথা বলেছেন মিসবাহ। তার ভাষায়, ভারত-পাকিস্তান ম্যাচ খেলতে নামলে সবাই চাপ অনুভব করে। যখনই আমি ভারতের বিপক্ষে খেলতাম, শুরুটা ভালো হলে আমি আত্মবিশ্বাসী এবং স্বাচ্ছন্দ্যবোধ করতাম যে- আমি পারফর্ম করব। এটা খেলোয়াড়ের একটা মানসিক ব্যাপার। আপনি যখন পারফর্ম করবেন, তখন ম্যাচে বড় প্রভাব রাখতে পারবেন। ম্যাচ পরিস্থিতি আপনাকে আরও আত্মবিশ্বাস দেবে।

এরপরই বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ হয়ে সাবেক পাকিস্তান অধিনায়ক বলেন, বিরাট কোহলি অনেক দলের বিপক্ষেই ভালো পারফর্ম করেছে, বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে। অনেকবার গুরুত্বপূর্ণ সময়ে দুর্দান্ত ইনিংস খেলে পাকিস্তানের বড় ক্ষতি করেছে। পাকিস্তানের সঙ্গে সে সবসময় আধিপত্য বিস্তার করে খেলতে চায়। কোহলি নিজেও জানে, সে পাকিস্তানের বিপক্ষে ভালো পারফর্ম করতে পারে।

সে এমন একজন খেলোয়াড়, যখনই উপলক্ষ বড় হয়, তখন সে চাপ নেওয়ার পরিবর্তে অনুপ্রাণিত হয়। যখনই চাপের পরিস্থিতি তৈরি হয়, তখনই সে কিছু একটা করার দায়িত্ব নেয়।  এটা বিরাটের জন্য বড় একটা ফ্যাক্টর। সে একজন টপ ক্লাস ক্রিকেটার। তাই ভারতের বিপক্ষে খেলতে গেলে পাকিস্তান বা যে কোনো দলের উচিত, কোহলিকে তাড়াতাড়ি আউট করা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে (২০১৭) আমরা যেটা করেছিলাম।

মন্তব্য করুন: