নিজের ধারাবাহিকতার রহস্য জানালেন কোহলি

নিজের ধারাবাহিকতার রহস্য জানালেন কোহলি

বিশ্ব ক্রিকেটে ধারাবাহিক ব্যাটারদের তালিকা করলে বিরাট কোহলির নামটা সবার উপরের দিকেই থাকবে। ২০০৮ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে তিন ফরম্যাটেই ব্যাট হাতে ধারাবাহিকতা বজায় রেখেছেন তিনি। মাঝে কিছু সময়ের জন্য তার ছন্দপতন হলেও অন্যান্য ব্যাটারদের তুলনায় সেটি তেমন কিছুই না। এবার এই কিংবদন্তি ব্যাটার নিজেই জানিয়েছেন দীর্ঘ সময় ধরে তার ধারাবাহিক থাকার রহস্য।

বেশ কিছুদিন ধরেই কোহলির বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি টি-টুয়েন্টিসুলভ ব্যাটিং করতে পারেন না। ফলে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপে তার অংশগ্রহণ করা নিয়েও শঙ্কা দেখা দেয়। কিন্তু চলতি আইপিএলে ব্যাট হাতে ঝড় তুলে সেই সব শঙ্কাকে উড়িয়ে দিয়েছেন ভারতের এই তারকা ব্যাটার। সঙ্গে চুপ করিয়েছেন তার সব সমালোচকদেরও।

এবারের আসরে ১৩ ইনিংসে ৬৬১ রান নিয়ে রান-সংগ্রাহকের তালিকার সবার ওপরে কোহলি। গড় ৬৬ দশমিক ১০ এবং স্ট্রাইক-রেট ১৫৫ দশমিক ১৬। ফিফটি ৫টি সেঞ্চুরি একটি। ৩৩টি ছক্কা হাঁকিয়ে আছেন এই তালিকার দুই নম্বরে। তার চেয়ে বেশি ছক্কা কেবল সানরাইজার্স হায়দরাবাদের অভিষেক শর্মা (৩৫)

দিন দিন নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়নাটা যেন আরও বেড়েই চলছে ব্যাটারের। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এক অনুষ্ঠানে প্রতি ম্যাচে নিজের সেরাটা দেওয়ার ব্যাপারে কথা বলেন এই ব্যাটার। সেখানেই নিজের ধারাবাহিকতার রহস্য জানান কোহলি।

বেঙ্গালুরু ফ্র্যাঞ্চাইজিটির সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স অ্যাকাউন্টে প্রকাশিত এক ভিডিওতে এই ভারতীয় কিংবদন্তি বলেন, “বিষয়টা সহজ। খেলোয়াড় হিসেবে আমাদের ক্যারিয়ারের শেষ আছে। এটা ভেবে ক্যারিয়ার শেষ করতে চাই না যে, ওহ! ওই দিন যদি ওটা করতাম! কারণ সারা জীবন তো খেলে যেতে পারব না। এটা আসলে অসমাপ্ত কাজ রেখে না যাওয়ার বিষয়। পরে অনুশোচনায় না ভোগার বিষয়, যেটা আমি নিশ্চিত, ভুগব না।

দীর্ঘ ১৬ বছর ধরে ভারতকে আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করছেন কোহলি। বয়সও ৩৫ বছর পার হয়েছে। তাই স্বাভাবিকভাবেই তার অবসরের বিষয় নিয়েও সমর্থকদের বেশ আগ্রহ রয়েছে। অবসরের পর এই কিংবদন্তি ব্যাটার কী করবেন অনুষ্ঠানে সে বিষয়েও তিনি কথা বলেন।

যত দিন খেলব নিজের সবটাই দিয়ে যাব, কিন্তু যখন খেলাটা শেষ করব, তখন চলে যাব, আপনারা আমাকে অনেক দিনের জন্য দেখবেন না (হাসি)

ধারণা করা হচ্ছে এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপটিই হতে যাচ্ছে এই ফরম্যাটে কোহলির শেষ আসর। টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ রান-সংগ্রাহকও এই ডানহাতি ব্যাটার। এখন পর্যন্ত ২৫ ইনিংসে তার রান হাজার ১৪১। গড় ৮১ দশমিক ৫০! স্ট্রাইক-রেট ১৩১ দশমিক ৩০। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের খেতাব জিতেছেন দুইবার।

মন্তব্য করুন: