ভারতের প্রধান কোচ হওয়ার দৌড়ে মুস্তাফিজদের আইপিএল কোচ

ভারতের প্রধান কোচ হওয়ার দৌড়ে মুস্তাফিজদের আইপিএল কোচ

ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপ দিয়েই শেষ হবে ভারতের বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদকাল। গত ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত তার চুক্তি ছিল। কিন্তু বিসিসিআই তার সঙ্গে চুক্তিবৃদ্ধি করেছিল। এবার নাকি দ্রাবিড় নিজেই আর কোচ থাকতে চাইছেন না। দ্য ওয়াল খ্যাত এই কিংবদন্তির জায়গায় তাহলে কে হচ্ছেন ভারতের পরবর্তী কোচ?

২০২১ সালের নভেম্বরে রোহিত শর্মাদের কোচ হয়েছিলেন দ্রাবিড়। এর আগে তিনি ভারতের বয়সভিত্তিক দল ও জাতীয় একাডেমিতে দারুণ সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। সেই সময়কার বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীই তার সাবেক সতীর্থ দ্রাবিড়কে জাতীয় দলের কোচ বানিয়েছিলেন। সেই সময়ও দ্রাবিড় খুব একটা আগ্রহী ছিলেন না। তিনি জাতীয় একাডেমি আর বয়সভিত্তিক দলেই কাজ করতে চেয়েছিলেন। গাঙ্গুলীর অনুরোধে শেষ পর্যন্ত তিনি রাজি হন। চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং। ছবি : সংগৃহীত

দ্য হিন্দু জানিয়েছে, দ্রাবিড় এখন আর জাতীয় দলের কোচ হিসেবে থাকতে চান না। আরও আগেই নাকি তিনি বিষয়টি বিসিসিআইকে জানিয়ে দিয়েছেন। এর পেছনে ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করেছেন সাবেক এই অধিনায়ক। এই ঘটনা জানার পর জাতীয় দলের কয়েজন সিনিয়র ক্রিকেটার দ্রাবিড়কে অনুরোধ করেছিলেন, অন্তত আরও এক বছর টেস্ট দলের কোচ হিসেবে থাকতে। কিন্তু দ্য ওয়ালকে তার সিদ্ধা্ন্ত থেকে টলানো যায়নি।

দ্রাবিড়ের জায়গায় ভারতের ক্রিকেটাঙ্গনে এই মুহূর্তে যে নামটি সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে, তিনি স্টিফেন ফ্লেমিং। নিউ জিল্যান্ডের সাবেক এই খ্যাতিমান অধিনায়ক এখন মুস্তাফিজুর রহমানদের আইপিএল দল চেন্নাই সুপার কিংসের কোচ। রাহুল দ্রাবিড়ের জায়গায় ফ্লেমিংকে বিবেচনা করা হচ্ছে বলে দাবি করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস। অন্যদিকে দ্য হিন্দু দাবি করেছে, আইপিএলের কোনো দলের কোচই নাকি এখন পর্যন্ত ভারতীয় দলের কোচ হতে আগ্রহ দেখাননি।

এতসব জল্পনার মাঝে নতুন কোচের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। ২৭ মে আবেদন করার শেষ সময়। কিছুদিন আগে বিসিসিআই সচিব জয় শাহ প্রকাশ্যে বলেছিলেন, দ্রাবিড় যদি আবার ভারতের কোচ হতে চান তাহলে তাকেও নতুন করে আবেদন করতে হবে। জয় শাহর এই বক্তব্যকে ভারতীয় গণমাধ্যম ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবেই দেখছে। দ্রাবিড়কে তার সিদ্ধান্ত থেকে টলাতে না পেরেই কি জয় শাহ এই মন্তব্য করেছেন?

মন্তব্য করুন: