গৌতম গম্ভীরকে ভারতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব

গৌতম গম্ভীরকে ভারতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব

ভারতের সাবেক ওপেনার তথা বর্তমানে আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের মেন্টর গৌতম গম্ভীরকে রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসেবে ভাবছে বিসিসিআই। ইতোমধ্যেই গম্ভীরকে জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে দাবি করেছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। যদিও ঘরোয়া বা আন্তর্জাতিক পর্যায়ে গম্ভীরে কোচিংয়ের কোনো অভিজ্ঞতা নেই।

গত বছরের ওয়ানডে বিশ্বকাপের পর বর্তমানের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছিল বিসিসিআইয়ের। তবু বিসিসিআইয়ের অনুরোধে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দ্রাবিড় চুক্তি নবায়নে সম্মত হন। এবার আগেভাগেই তিনি বোর্ডকে জানিয়ে দিয়েছেন যে, আর তিনি প্রধান কোচ থাকতে চান না। এরপরই কোচের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। আবেদনের শেষ দিন ২৭ মে।

ক্রিকইনফো জানিয়েছে, বিসিসিআইয়ের পক্ষ থেকে জাতীয় দলের কোচ হওয়ার ব্যাপারে গম্ভীরের মতামত জানতে চাওয়া হয়েছে। নাইট রাইডার্সের আইপিএল শেষ হয়ে যাওয়ার পর বোর্ড কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসার কথা আছে গম্ভীরের। সেখানেই বিষয়টি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা আছে। ২৬ মে আইপিএল ফাইনাল। কলকাতা যদি ফাইনালেও ওঠে, তবু আবেদনের জন্য একদিন সময় পাচ্ছেন গম্ভীর।

কোচিংয়ের অভিজ্ঞতা না থাকলেও গম্ভীর আইপিএলে তিন মৌসুম ধরে মেন্টর হিসেবে কাজ করছেন। গত দুই আসরে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে থাকাকালীন দলকে প্লে-অফে চলতি মৌসুমে নাইট রাইডার্স মালিক শাহরুখ খানের অনুরোধে তিনি লক্ষ্ণৌয়ের দায়িত্ব ছেড়ে মেন্টর হিসেবে ফের কলকাতায় যোগ দেন। তার মন্ত্রণায় চলতি আইপিএলে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে কলকাতা।

১০ হাজারেরও বেশি আন্তর্জাতিক রানের মালিক গম্ভীর ভারতের ২০০৭ টি-টুয়েন্টি বিশ্বকাপ আর ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। দুটি টুর্নামেন্টের ফাইনালেই ভারতের জয়ে তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। আইপিএলেও গম্ভীর বেশ সফল। তার নেতৃত্বে দুইবার আইপিএল শিরোপা জিতেছিল কলকাতা নাইট রাইডার্স। ৭ মৌসুম কলকাতাকে নেতৃত্ব দিয়ে পাঁচবারই প্লে অফে তুলেছিলেন। খেলার বাইরে গম্ভীর রাজনীতিতে যুক্ত। তিনি বিজেপি সরকারের একজন নির্বাচিত সাংসদ।

মন্তব্য করুন: