কোহলিকে ওপেনিংয়ে চান পেইন, ফিঞ্চ চান তিন নম্বরে

কোহলিকে ওপেনিংয়ে চান পেইন, ফিঞ্চ চান তিন নম্বরে

টি-টুয়েন্টি বিশ্বকাপ যতই ঘনিয়ে আসছে, ভারতের প্রতিপক্ষদের জন্য ততটাই চিন্তার কারণ হয়ে উঠছেন বিরাট কোহলি। তাকে দ্রুত আউট করার উপায় খুঁজছে বাকি দলগুলো। অন্যদিকে বিশ্বকাপে কোহলিকে কোন পজিশনে ব্যাটিং করানো উচিত- এ নিয়ে সাবেক ক্রিকেটারেরা মেতেছেন আলোচনায়। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী যেমন মনে করেন, কোহলিকে ওপেন করানো হোক। আবার সুরেশ রায়না চান, কোহলি তিন নম্বরে ব্যাট করুক। এ বিষয়ে এবার মুখ খুললেন অস্ট্রেলিয়ার দুই সাবেক অধিনায়ক।

চলতি আইপিএলে এখন পর্যন্ত একমাত্র ক্রিকেটার হিসেবে সাড়ে ছয়শর বেশি রান করেছেন কোহলি। ওপেনিংয়ে নেমে তার স্ট্রাইকরেট একশ পঞ্চাশের ওপরে। তাই কোহলিকে বিশ্বকাপে ওপেন করানো হবে কিনা- তা নিয়ে চলছে জোরদার আলোচনা। সেই আলোচনা ভারতের সীমানা পেরিয়ে চলে গেছে অস্ট্রেলিয়াতেও। বিষয়টি নিয়ে ইএসপিএনের ‘অ্যারাউন্ড দ্য উইকেট’ পডকাস্টে আলোচনা করেছেন অস্ট্রেলিয়ার সাবেক দুই অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও টিম পেইন। অস্ট্রেলিয়ার সাবেক দুই অধিনায়ক টিম পেইন (বামে) এবং অ্যারন ফিঞ্চ। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার সাদা বলের সাবেক অধিনায়ক ফিঞ্চ মনে করেন, কোহলিকে তার বর্তমান পজিশন তিন নম্বরেই খেলানো উচিত। তার যুক্তি, “কোহলি অসাধারণ এক খেলোয়াড়। আমি তার ব্যাটিং দেখতে পছন্দ করি। সে রান তাড়ায় যেভাবে হিসাব করে খেলে, সেটা অসাধারণ। কিন্তু এরপরও আমি তাকে তিন নম্বরে (ব্যাটিংয়ে) রাখব। আমি মনে করি, তিন নম্বরে তার স্থিতিশীলতা অন্য সবার জন্য সহজাত খেলার সুযোগ তৈরি করবে। তাছাড়া ওদের জয়সোয়াল আছে, যে মাঠের বাইরে বল পাঠাতে সিদ্ধহস্ত। সে উড়ন্ত শুরু এনে দিতে পারবে।”

তবে ফিঞ্চের সঙ্গে একমত নন পেইন। তিনি কোহলিকে ওপেনিংয়ে দেখতে চান, “নিশ্চিতভাবেই আমি কোহলিকে ওপেনিংয়ে দেখতে চাই। আমি মনে করি, কোহলি কোথায় ব্যাটিং করবে, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার সে অর্জন করেছে। বিশেষ করে সে যখন এমন দুর্দান্ত ফর্মে আছে। আমি যদি ওই দলের নির্বাচক বা কোচ হতাম, তাহলে চাইতাম আমার দলের সেরা খেলোয়াড়, দুর্দান্ত ছন্দে থাকা সেরা খেলোয়াড়টি যত বেশি সম্ভব বলের মুখোমুখি হোক। তাই আমি তাকে ওপরেই ব্যাট করানোর চেষ্টা করতাম।”

মন্তব্য করুন: