আইপিএলের শেষ ম্যাচ ধরে নিয়ে অবসর ঘোষণার প্রস্তুতি ছিল কার্তিকের

আইপিএলের শেষ ম্যাচ ধরে নিয়ে অবসর ঘোষণার প্রস্তুতি ছিল কার্তিকের

আইপিএলের মঞ্চে শনিবার রাতে হয়ে গেল রুদ্ধশ্বাস এক ম্যাচ। সেই ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে ২৭ রানে হারিয়ে প্লে অফে স্থান পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কিন্তু আইপিএল থেকে দলের বিদায় হবে ধরে নিয়ে অবসরের প্রস্তুতি নিয়ে রেখেছিলেন দলটির উইকেটকিপার ব্যাটার দিনেশ কার্তিক। শুধু তাই নয়, কার্তিকের ‘শেষ ম্যাচ’ দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলেন তার পরিবারের ২৬ সদস্য।

চিন্নাস্বামী স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫ উইকেটে ২১৮ রান তুলেছিল বেঙ্গালুরু। ব্যাট হাতে ধ্বংসাত্মক ছিলেন এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বাধিক রান সংগ্রাহক বিরাট কোহলি। জবাবে চেন্নাই ৭ উইকেটে ১৯১ রান তুলতে পারে। কোনোভাবে ২০১ রান করতে পারলেই চেন্নাই নেট রানরেটে এগিয়ে প্লে অফে উঠত। এজন্য শেষ ওভারে তাদের করতে হতো মাত্র ১৭ রান। সেটা আর হয়ে ওঠেনি।

আরও আগেই আইপিএল শেষে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন কার্তিক। আর শনিবারের ম্যাচ শেষে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার সবরকম প্রস্তুতি নিয়েছিলেন। চেন্নাই সুপার কিংসকে হারিয়ে কিংবা তাদের নেট রান রেট টপকে বেঙ্গালুরু আইপিএলের প্লে-অফে পৌঁছে যাবে, এতটা বোধ আশা করেননি কার্তিক। তাই ম্যাচ শেষে ড্রেসিংরুমে ফিরে তিনি সতীর্থদের উদ্দেশ্যে ছোটখাট একটা বক্তৃতা দেন।

“সবাই দারুণ খেলেছ। অসাধারণ প্রচেষ্টা। সত্যি বলতে, চেন্নাই ম্যাচের পর অবসর ঘোষণার সিদ্ধান্ত নিয়েছিলাম। চেয়েছিলাম পরিবারের সবার সামনে শেষ ম্যাচ খেলতে। তাই পরিবারের ২৬ জনকে এই ম্যাচ দেখতে আসার অনুরোধ করেছিলাম। আমি আর খেলব না শুনে বিরাট কোহলির মনও খারাপ হয়ে গিয়েছিল। একটা সময় পর্যন্ত মনে হচ্ছিল, ক্রিকেটার হিসাবে এটাই আমার শেষ দিন। সবাইকে বিদায় জানাতে হবে। কিন্তু দলের সবাই বোধহয় অন্যকিছু ভেবেছিল। তারা চেয়েছিল আমি আরও কয়েকটা ম্যাচ যাতে খেলতে পারি।”

ক্রিকেট জীবন আরেকটু দীর্ঘ হওয়ায় বেশ খুশিই হয়েছেন আরও আগেই ধারাভাষ্যকারের ক্যারিয়ার শুরু করা কার্তিক। তবে শনিবার তার ক্যারিয়ার শেষ হলেও কোনো আক্ষেপ থাকত না বলে তিনি জানিয়েছেন। সবশেষে তিনি সতীর্থদের ধন্যবাদ জানিয়ে বলেন, “আমার কাছে এই দিনটা আলাদা হয়ে থাকবে। কারণ আমি যেটা ভেবেছিলাম, প্রায় সবকিছুই তার উল্টো হয়েছে। যা হয়েছে ভালোই হয়েছে। আমরা দল হিসাবে ঠিক কেমন, সেটা মাঠে প্রমাণ করতে পেরেছি। আমাদের দলের এই যাত্রাটা মনে রাখার মতোই।”

মন্তব্য করুন: