ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেলেও আগ্রহী নন পন্টিং

ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেলেও আগ্রহী নন পন্টিং

আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের চুক্তির মেয়াদ শেষ হবে। নতুন কোচের সন্ধানে ইতোমধ্যেই বেশ কয়েকজন সাবেক তারকার সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সে লক্ষ্যে রিকি পন্টিংয়কেও প্রস্তাব দিয়েছে তারা। তবে অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক জানিয়েছেন, তিনি আপাতত এই দায়িত্ব নিতে আগ্রহী নন।

ভারতের পরবর্তী কোচ হওয়ার জন্য আগ্রহীদের আবেদনপত্র জমা দেওয়া শেষ দিন আগামী ২৭ মে। এরই মধ্যে কোচ দ্রাবিড়ের পুনরায় দায়িত্ব না নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। পন্টিং ছাড়াও ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীরকেও কোচ হওয়ার প্রস্তাব দিয়েছে বিসিসিআই। এছাড়াও দলটির নতুন কোচ হিসেবে বোর্ডের পছন্দের তালিকায় আছে সাবেক নিউ জিল্যান্ড অধিনায়ক স্টিফেন ফ্লেমিং অস্ট্রেলিয়ার সাবেক কোচ জাস্টিন ল্যাঙ্গারের নাম।

সম্প্রতি আইসিসি রিভিউকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের পরবর্তী কোচ হওয়ার প্রস্তাব পাওয়ার বিষয়টি সামনে আনেন পন্টিং। তবে জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা থাকলেও বিভিন্ন কারণে এখন সময়টি ঠিক নয় বলে জানান কিংবদন্তি এই ব্যাটার।

আইপিএল চলাকালীন বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা হয়েছিল জানিয়ে পন্টিং বলেন, আমি বিষয়টি নিয়ে অনেক প্রতিবেদন দেখেছি। সাধারণত এই ধরনের বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি জানার আগেই চলে আসে। তবে আইপিএল চলাকালে বিষয়টি নিয়ে আমার আগ্রহ আছে কি না তা জানার জন্য একান্ত কিছু আলাপ হয়েছিল।”  

আমি জাতীয় দলের হেড কোচ হতে দারুণভাবে আগ্রহী। কিন্তু আমার জীবনে আরও অন্যান্য জিনিস থাকায় এবং বাড়িতে আরও বেশি সময় কাটাতে চাই। সবাই জানে ভারতীয় দলের হয়ে কাজ করতে হলে আপনি আইপিএলের কোনো দলের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। তাই এটিও চলে যাবে।

বর্তমানে আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের হেড কোচের দায়িত্ব পালন করছেন পন্টিং। তার অধীনে চলতি মৌসুমে ৭ জয় নিয়ে পয়েন্ট তালিকার ছয়ে থেকে আসর শেষ করে দিল্লি। এছাড়াও বর্তমানে বিগ ব্যাশের দল হোবার্ট হ্যারিকেইনসের সঙ্গেও যুক্ত আছেন তিনি। যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটের দল ওয়াশিংটন ফ্রিডমের হেড কোচ হিসেবে দুই বছরের চুক্তিতে আছেন অস্ট্রেলিয়াকে দুইবার ওয়ানডে বিশ্বকাপ জেতানো এই ক্রিকেটার।

অন্যদিকে তিন ফরম্যাটের জন্য সাড়ে তিন বছরের চুক্তিতে নতুন কোচ নিয়োগ দেবে বিসিসিআই, যার মেয়াদ থাকবে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত। পন্টিংয়ের বর্তমান জীবনযাত্রার ধরনের সঙ্গে এই দায়িত্ব খাপ না খাওয়াকেও কোচ হতে আগ্রহী না হওয়ার আরেকটি কারণ হিসেবে জানান তিনি।

একজন জাতীয় দলের হেড কোচের কাজ হলো বছরে ১০-১১ মাস। আমি যতই এই কাজটা করতে চাই না কেনো এটা আমার এখনকার লাইফস্টাইলের (জীবনযাত্রার ধরন) সঙ্গে যায় না।

মন্তব্য করুন: