টি-টুয়েন্টি নয়, টেস্টেই মনোযোগী হতে চান হেড

টি-টুয়েন্টি নয়, টেস্টেই মনোযোগী হতে চান হেড

এবারের আইপিএলে ব্যাট হাতে যেন নিজেকে আরও মেলে ধরেছেন ট্র্যাভিস হেড। সানরাইজার্স হায়দরাবাদকে প্রায় প্রতি ম্যাচেই বিস্ফোরক শুরু এনে দিচ্ছেন বাঁহাতি এই ওপেনার। স্বাভাবিকভাবেই বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোতে সামনের দিনে তার চাহিদাও আকাশচুম্বী হবে। তবে এইসবকে পাশ কাটিয়ে এখনও টেস্ট ক্রিকেটেই মন পড়ে আছে অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার। দলের হয়ে সাদা পোশাকের ক্রিকেটকে প্রাধান্য দিতে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে নিজেকে দূরে রাখার কথাও জানিয়েছেন তিনি।

গত কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ার হয়ে যেন আলাদা এক হেডকে দেখছে ক্রিকেট বিশ্ব। লাল বল কিংবা সাদা বল, উভয় ফরম্যাটেই দলের হয়ে নিজেকে আলাদাভাবে চেনাচ্ছেন তিনি। গত বছর অস্ট্রেলিয়াকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট জেতানো ছাড়াও রেকর্ড ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয়ের নায়ক ছিলেন বাঁহাতি এই ব্যাটার।

সেই ধারাবাহিকতা এবারের আইপিএলেও ধরে রেখেছেন হেড। এখন পর্যন্ত ১৩ ইনিংসে ৪ ফিফটি ও এক শতকে তার রান ৫৩৩। স্ট্রাইক-রেট ১৯৯ দশমিক ৬২।

সম্প্রতি ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে হেড জানান, এবছর আরেকটি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার পর আগামী বছর বিষয়টিতে পরিবর্তন আনবেন। আপাতত তার হৃদয়জুড়ে কেবল টেস্ট ক্রিকেটই আছে জানিয়ে ৩০ বছর বয়সী এই ক্রিকেটার বলেন,বেশ কয়েক বছরের মধ্যে এবারই প্রথম আইপিএল খেললাম (২০১৭ সালের পর) তবে আপাতত নিজের সবটুকু মনোযোগ টেস্ট ক্রিকেটে দিতে চাই। এটাই করে যাব।

টেস্ট খেলার পর আমি সংস্করণ বেছে নেব এবং দেখব যে ভিন্ন কোন ভাবে নিজেকে দল নির্বাচনের বিবেচনায় রাখতে পারি। এই মুহূর্তে বলতে পারি, পরের বছরও আইপিএলে ফিরব। এই বছর টি-টুয়েন্টি বিশ্বকাপের পর মেজর লিগ ক্রিকেটে (যুক্তরাষ্ট্রে) খেলব। তবে আগামী বছর পুরো ব্যাপারটা অন্যরকমও হতে পারে।

শুধু তাই নয়, সামনের দিনগুলো টেস্ট ক্রিকেটকে প্রাধান্য দিতে বছরে দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেবেন না জানিয়ে হেড বলেন, প্রতি বছরই ঠিক করতে হবে কোনটিকে প্রাধান্য দেব, কোনটিকে নয়। পরের বছর টেস্ট ক্রিকেটে খেলা আছে অনেক। ওয়েস্ট ইন্ডিজ সফর আছে, অন্য ফ্র্যাঞ্চাইজি লিগে খুব একটা খেলব না।

কয়েক বছর পর যখন টেস্ট ক্রিকেট খেলব না, তখন হয়তো আরও বেশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার সুযোগ পাব। তবে এই মুহূর্তে চেষ্টা করব গোটা দুয়েক ফ্র্যাঞ্চাইজি লিগেই নিজেকে সীমাবদ্ধ রাখতে এবং টেস্ট ক্রিকেটে মনোযোগ দিতে।

বর্তমানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের যুগে অনেক ক্রিকেটারই বেছে বেছে জাতীয় দলের ম্যাচ খেলা শুরু করেছেন। তবে হেডের বক্তব্যে পরিষ্কার যে তিনি সেই পথে হাঁটতে চান না। বরং জাতীয় দলের হয়ে সুযোগ পেলে তা দু’হাত ভরে লুফে নিতে চান।

মন্তব্য করুন: