আরও ১০ বছর খেলা চালিয়ে যাওয়ার কথাও ভাবেন অ্যান্ডারসন

আরও ১০ বছর খেলা চালিয়ে যাওয়ার কথাও ভাবেন অ্যান্ডারসন

আন্তর্জাতিক ক্রিকেটে ২০ বছরেরও বেশি সময় ধরে খেলছেন জেমস অ্যান্ডারসন। সবকিছুর যেমন শেষ আছে, তেমনি নিজের ক্যারিয়ারেরও ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের এই পেসার। আগামী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। তবে বয়স ৪২ বছর ছুঁই ছুঁই হলেও এখনও নাকি আরও ১০ বছর খেলা চালিয়ে যাওয়ার ভাবনা মাথায় আসে অ্যান্ডারসনের!

২০০৩ সালের ২২ মে জিম্বাবুয়ের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে সাদা পোশাকে অভিষেক হয় অ্যান্ডারসনের। তবে আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয় তারও আগে, ২০০২ সালের ডিসেম্বরে। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর ইংল্যান্ডের হয়ে রঙিন পোশাকে আর নামলেও টেস্টে নিয়মিতই খেলছেন তিনি।

বিবিসির টেইলএন্ডার্স পডকাস্টে অ্যান্ডারসন বলেন, “আমার মনে হয় যে আমি আরও ১০ বছর খেলে যেতে পারতাম। অবশ্য আমি বুঝতে পারি বাস্তবে এটা সম্ভব না।

কোনো কোনো দিন আমি ঘুম থেকে উঠি আর ভাবি যে অবসরে যাচ্ছি না। ৯০ শতাংশ সময়ে আমি এটা (অবসর নেওয়ার সিদ্ধান্ত) নিয়ে খুশি। খেলাধুলায় চল্লিশের বেশি বয়সের পর অবসর নিতে খুব বেশি মানুষ সুযোগ পায় না। আমি খুশি যে এত দূর পর্যন্ত আসতে পেরেছি।

ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে একমাত্র পেসার হিসেবে ৭০০ উইকেট শিকারের মাইলফলকও তার। নিজের বিদায়ী টেস্টে উইকেট নিতে পারলে কিংবদন্তি শেন ওয়ার্নকে টপকে হয়ে যাবেন টেস্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

২০২২ সালের অ্যাশেজে ভরাডুবির পর স্টুয়ার্ড ব্রডের সঙ্গে পরের সিরিজের দল থেকে বাদ পড়েন অ্যান্ডারসন। তবে জো রুট ক্রিস সিলভারউডের ম্যানেজমেন্ট বদলে যাওয়ার পর সে বছরই আবার দলে ফেরেন অভিজ্ঞ এই দুই পেসার। অ্যান্ডারসনের পরে ক্যারিয়ার শুরু করা ব্রড গত বছরের অ্যাশেজ শেষে অবসরে গেছেন। ভবিষ্যতের কথা বিবেচনা করে বর্তমান অধিনায়ক বেন স্টোকস, লাল বলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম ম্যানেজিং ডিরেক্টর রব কি কিছুদিন আগে অ্যান্ডারসনের সঙ্গে আলাপে বসেন। সেখানেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নেন ১৮৭ টেস্ট খেলা এই পেসার।

মন্তব্য করুন: