আগামী মৌসুমেও ধোনিকে দলে পেতে আশাবাদী চেন্নাই

আগামী মৌসুমেও ধোনিকে দলে পেতে আশাবাদী চেন্নাই

চলতি মৌসুমের আইপিএল থেকে চেন্নাই সুপার কিংস বিদায় নিলেও এখনও ভক্ত-সমর্থকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আছেন মহেন্দ্র সিং ধোনি। সবার মনে একটাই প্রশ্ন, চেন্নাইয়ের সবচেয়ে বড় তারকা ও সাবেক অধিনায়ককে ২২ গজে আর দেখা যাবে কি না? তবে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী আশা করছেন, আগামী মৌসুমেও ধোনিকে দলের সঙ্গে পাওয়া যাবে।

গত কয়েক মৌসুম ধরেই ধোনির অবসরের বিষয়টি যেন আইপিএলের নিয়মিত এক প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। গতবারও অনেকেই ধরে নেন এবারের মৌসুমে তিনি ক্রিকেটকে বিদায় জানাবেন। কিন্তু চেন্নাইকে পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন করার পর দলটির তখনকার এই অধিনায়ক জানান, সমর্থকদের জন্য তিনি আরেকটি মৌসুম খেলতে চান।

ধোনির ভবিষ্যৎ নিয়ে সম্প্রতি চেন্নাইয়ের ইউটিউব চ্যানেলে কথা বলেন ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী কাসি বিশ্বনাথান। সেখানে দলের সাবেক অধিনায়কের অবসরের বিষয়টি তার উপরেই ছেড়ে দেওয়া আছে জানিয়ে তিনি বলেন, “আমি জানি না (কবে অবসর নেবে)। এ প্রশ্নের উত্তর শুধু এমএসই (ধোনি) দিতে পারবে। আমরা সব সময়ই তার নেওয়া সিদ্ধান্তকে সম্মান জানিয়ে এসেছি। এটি তার ওপরই ছেড়ে দিয়েছি।”

আপনারা সবাই যেমন জানেন, সে সব সময়ই তার সিদ্ধান্ত (নিজেই) নিয়েছে এবং যথাযথ সময়ে ঘোষণাও দিয়েছে। আমরা আশা করি, সে সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সঙ্গে আমরা জানতে পারব। কিন্তু আমরা অনেক, অনেক আশাবাদী যে পরের বছর চেন্নাইয়ে থাকবে সে। আমার এবং সমর্থকদের দৃষ্টিভঙ্গি ও প্রত্যাশা এটি।”

আর মাস দেড়েক পরই ৪৩ বছর বয়সে পা দেবেন ধোনি। তবে এরপরেও চলতি মৌসুমে ব্যাট হাতে দলে তার যে ভূমিকা ছিল তাতে বেশ সফল ছিলেন তিনি। ইনিংসের একদম শেষ দিকে নেমে ৭৩ বল খেলে ২২০ দশমিক ৫৪ স্ট্রাইক-রেটে ১৬১ রান করেন ধোনি তিনি। এবারের আসরে অন্তত একশ রান করা ব্যাটারদের মধ্যে তার স্ট্রাইক-রেট দ্বিতীয় সর্বোচ্চ। শুধু তাই নয়, দলের হয়ে পুরো মৌসুমে উইকেটকিপিংও করেন তিনি।

২০০৮ সালে আইপিএলের শুরু থেকে এই মৌসুমের আগ পর্যন্ত পুরোটা সময় চেন্নাইয়ের অধিনায়কের দায়িত্ব পালন করেন ধোনি। মাঝে ২০২২ সালে এই দায়িত্ব রবীন্দ্র জাদেজাকে দেওয়া হলেও মৌসুমের মাঝপথে তিনি সরে দাঁড়ান। ফলে আবারও নেতৃত্বে আসেন ধোনি। তবে এবারের আসর শুরুর আগে নতুন অধিনায়ক হিসেবে রুতুরাজ গায়কোয়াড়ের হাতে দায়িত্ব তুলে দেন তিনি।

নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো এবার প্লে–অফে উঠতে ব্যর্থ হয়েছে চেন্নাই। এর আগে ২০২০ ও ২০২২ সালের আসরে শেষ চারে যেতে পারেনি লিগের অন্যতম সফল দলটি।

মন্তব্য করুন: