পন্টিং-ল্যাঙ্গারকে ভারতের কোচ হওয়ার কোনো প্রস্তাব দেওয়া হয়নি: জয় শাহ

পন্টিং-ল্যাঙ্গারকে ভারতের কোচ হওয়ার কোনো প্রস্তাব দেওয়া হয়নি: জয় শাহ

টি-টুয়েন্টি বিশ্বকাপের পর ভারত জাতীয় দলে শেষ হবে হেড কোচ রাহুল দ্রাবিড় অধ্যায়। নতুন কোচের সন্ধানে এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই। কোচ হিসেবে গৌতম গম্ভির, স্টিফেন ফ্লেমিং, রিকি পন্টিং ও জাস্টিন ল্যাঙ্গারকে পেতে ইতোমধ্যে নাকি প্রস্তাবও দেওয়া হয়েছে বলে দেশটির বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে। তবে পন্টিং ও ল্যাঙ্গারকে প্রস্তাব দেওয়ার বিষয়টি উড়িয়ে দিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ।

তৃতীয় মেয়াদে ভারত দলের দায়িত্ব নিবেন না বলে বিসিসিআইকে জানিয়ে দিয়েছেন দ্রাবিড়। অন্যদিকে পন্টিং ও ল্যাঙ্গার দুজনই জানিয়েছেন, তারা কেউই ভারতের কোচের দায়িত্ব নিতে আগ্রহী নন।

শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার এই দুই সাবেক তারকা ব্যাটারকে কোচ হওয়ার কোনো প্রস্তাব দেওয়া হয়নি বলে দাবি করেন জয়। তারা এমন কাউকে দায়িত্ব দিতে চাচ্ছে যাদের ভারতীয় ক্রিকেট কাঠামো নিয়ে ভালো ধারণা আছে জানিয়ে বলেন, “কোচ হওয়ার জন্য আমি কিংবা বিসিসিআইয়ের কেউই অস্ট্রেলিয়ার সাবেক কোনো ক্রিকেটারের কাছে প্রস্তাব নিয়ে যাইনি। এই বিষয়ে কিছু গণমাধ্যমে যে তথ্যগুলো ছড়ানো হচ্ছে তা পুরোপুরি অসত্য।”

 “আমাদের জাতীয় দলের জন্য কোচ খোঁজার বিষয়টি বেশ জটিল একটি প্রক্রিয়া। আমরা এমন কাউকে খুঁজছি যার ভারতীয় ক্রিকেট কাঠামো নিয়ে গভীর ধারণা আছে, যিনি কি না ভারতকে অন্য উচ্চতায় নিয়ে যাবে।”

অন্যদিকে বৃহস্পতিবার ‘আইসিসি রিভিউ’কে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের কোচ হওয়ার প্রস্তাব পাওয়ার বিষয়টি জানান পন্টিং। কিন্তু বর্তমানে অন্যান্য জায়গায় বিভিন্ন দায়িত্বে থাকায় এবং তার লাইফস্টাইলের সঙ্গে না মেলায় অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি অধিনায়ক এই দায়িত্ব নিতে আগ্রহী নন

পন্টিংয়ের সাবেক সতীর্থ ল্যাঙ্গারও এই দায়িত্ব নিতে নিজের অনাগ্রহের কথা জানান। বিবিসির স্ট্যাম্পড পডকাস্টকে অস্ট্রেলিয়ার এই সাবেক কোচ বলেন, “এটা দারুণ একটা কাজ। আমি এটাও জানি এই দায়িত্বে আমাকে সবদিকে নজর দিতে হবে। কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে চার বছর এই দায়িত্ব পালন করে সত্যি বলতে আমি ক্লান্ত।”

আমি লোকেশ রাহুলের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলছিলাম। সে আমাকে বলেছে ‘আইপিএলের একটি দলে যে পরিমাণ চাপ ও রাজনীতি আছে- সেটাকে ১ হাজার দিয়ে গুণ দাও। যে ফল আসবে, সেটি হলো ভারতীয় দলের কোচ হওয়ার চাপ।’ আমার মনে হয় সেটা ভালো একটা পরামর্শ ছিল।”

এবারের আইপিএলে পন্টিং দিল্লি ক্যাপিটালস ও ল্যাঙ্গার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হেড কোচের দায়িত্ব পালন করেন। দু’দলই প্লেঅফের আগেই আসর থেকে বিদায় নিয়েছে।

মন্তব্য করুন: