ভয় না থাকলে সাহসী ক্রিকেট খেলা যায় না: ধোনি

ভয় না থাকলে সাহসী ক্রিকেট খেলা যায় না: ধোনি

আইপিএল থেকে বিদায় ঘটে গেছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের। ১৫ আসরের মধ্যে এই নিয়ে তিনবার প্লে অফে উঠতে পারেনি পাঁচবারের চ্যাম্পিয়নেরা। তার চেয়েও বড় কথা, দলটির মহাতারকা মহেন্দ্র সিং ধোনি এখনও অবসরের ঘোষণা দেননি। চেন্নাই তাকে আগামী মৌসুমেও পেতে চাইছে। এমন আবহে মনের দূয়ার খুলে দিলেন ক্যাপ্টেন কুল

চেন্নাই ফ্র্যাঞ্চাইজিকে দেওয়া এক সাক্ষাৎকারে ধোনি জানালেন, তার দলের ১০ বার ফাইনালে ওঠা আর ৫ বার শিরোপা জয়ের রহস্য, ধরুন আমাদের দলে দারুণ একজন ক্রিকেটার আছে। সে হয়তো আমাদের দলের আবহের সঙ্গে পরিচিত নয়। অন্য পরিবেশ থেকে খেলতে এসেছে। আমরা প্রথমে তাকে দলের লক্ষ্য বুঝিয়ে দেই। সে এগিয়ে আসার আগে, আমরা তার দিকে তিন পা এগিয়ে যাই। তাকে সহজ হতে সাহায্য করি।

৪৩ ছুঁইছুঁই ধোনি আরও বলেন, দ্বিতীয়ত আমরা বলি, তুমি যেটা ভালো করতে পার, সেটাই করবে। কিন্তু খেয়াল রাখতে হবে, তার জন্য অন্যদের যাতে সমস্যা না হয়। তৃতীয়ত আমরা নিজের মতো সময় কাটানোর সময় দেই। অবসর সময় যাই করুক সেটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। দিনশেষে আমরা তার সেরা পারফরম্যান্সটা চাই। কেউ দলের জন্য খুব ভালো প্রমাণিত হলে তাকে আমরা সম্পদে পরিণত করার চেষ্টা করি।

ধোনির মতে, এই সম্পর্কটা তৈরি হয় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে, এক্ষেত্রে সেই ক্রিকেটারকেও এগিয়ে আসতে হবে। সে না চাইলে কিছুই সম্ভব নয়। একজনের ভুল বা অসহযোগিতা দলের সকলের মধ্যে ছড়িয়ে যাক, অধিনায়ক হিসাবে সেটা কখনই চাইনি। তাই কোনো ক্রিকেটার যদি খুব বড় মাপেরও হয়, তাহলেও আমরা তাকে দলে রাখি না। কারণ, জায়গা কখনো ফাঁকা থাকে না।

ঠিক এ কারণেই ক্যাপ্টেন কুল মনে করেন, ক্রিকেটারদের মাঝে জায়গা হারানোর ভয় থাকা উচিত, ভয় থাকা ভালো। সবার মনেই দলে জায়গা হারানোর ভয় থাকা উচিত। নাহলে সাহসী ক্রিকেট খেলা যায় না। পারফর্ম করার এই চাপ না থাকলে হয় না। চাপ আমাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করছে। সবকিছু মনে রাখতে সাহায্য করে। জায়গা হারানোর ভয় থাকলেই সেরা খেলাটা বেরিয়ে আসে। আন্যরাও জানে- আমি সাহসী ক্রিকেটার।

মন্তব্য করুন: