আরও একটি শিরোপা জয়ের দ্বারপ্রান্তে কামিন্স

আরও একটি শিরোপা জয়ের দ্বারপ্রান্তে কামিন্স

২০ কোটি ৫০ লাখ রুপি। এবারের আইপিএলের নিলামে প্যাট কামিন্সকে যখন এত টাকা দিয়ে সানরাইজার্স হায়দরাবাদ দলে ভেড়ায় তখন বেশ আলোচনা-সমালোচনা হয়েছিল। একে তো ডানহাতি এই পেসার টি-টুয়েন্টিতে নিয়মিত নন, তার ওপর দলের নেতৃত্বও দেওয়া হয় তাকে। তবে সব আলোচনা-সমালোচনাকে ছাপিয়ে গত মৌসুমে ধুঁকতে থাকা দলকে আমূলে বদলে দিয়েছেন ক্যাপ্টেন কামিন্স। শিরোপা প্রত্যাশী রাজস্থান রয়্যালসের স্বপ্নভঙ্গ করে হায়দরাবাদকে তুলেছেন ফাইনালে।

শুক্রবার চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে আসরের দ্বিতীয় কোয়ালিফায়ারে ৩৬ রানের জয়ে তৃতীয়বারের মতো ফাইনালে হায়দরাবাদ। আগামী রোববার একই মাঠে শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ কলকাতা নাইট রাইডার্স।

পুরো মৌসুমজুড়ে ব্যাট হাতে প্রতিপক্ষ বোলারদের গুড়িয়ে দেওয়া হায়দরাবাদ এদিন পাওয়ারপ্লেতে ৬৮ রান তুললেও হারায় ৩ উইকেট। শেষ পর্যন্ত হাইনরিখ ক্লাসেনের ফিফটিতে তাদের সংগ্রহ দাঁড়ায় ১৭৬ রান।

জবাবে বোলিংয়ের মতো ব্যাট হাতেও শুরুটা ভালো করে রাজস্থান। প্রথম ৬ ওভারে ১ উইকেট হারিয়ে দলের খাতায় যোগ করে ৫১ রান। কিন্তু এরপর নিজের ক্ষুরধার মস্তিষ্কের ক্যাপ্টেন্সি দিয়ে ম্যাচের দৃশ্যপট বদলে দেন কামিন্স। আক্রমণে নিয়ে আসেন দুই স্পিনার শাহবাজ আহমেদ ও অভিষেক শর্মাকে। পরপর দুই ওভারে তুলে নেন যশস্বী জয়সোয়াল (৪২) ও অধিনায়ক সাঞ্জু স্যামসনের (১০)।

শাহবাজ ও অভিষেকের ঘূর্ণিতে দিশেহারা হয়ে ম্যাচ থেকে ছিটকে যায় রাজস্থান। শেষ দিকে ধ্রুব জুড়েল ৩৫ বলে ৫৬ রানের ঝড়ো ইনিংস খেললেও ততক্ষণে বেশ দেরি হয়ে যায়। শেষ পর্যন্ত তাদের ইনিংস থামে ৭ উইকেটে ১৩৯ রানে। ৪ ওভারে ২৩ রান খরচায় ৩ উইকেট নেন শাহবাজ। আর ব্যাট হাতে এদিন ব্যর্থ অভিষেকের শিকার ৪ ওভারে ২৪ রানে ২ উইকেট।

গত মৌসুমে মাত্র ৪ জয় নিয়ে পয়েন্ট তালিকার তলানিতে থেকে আসর শেষ করা হায়দরাবাদ এবারের মৌসুমে যেন ভিন্ন এক দল হয়ে ওঠে। কামিন্সের নেতৃত্বে লিগ পর্বের ১৪ ম্যাচে ৮ জয় নিয়ে তালিকার দুইয়ে থেকে প্লে-অফে ওঠে তারা। ঘরের মাঠে মৌসুমের শেষ ম্যাচের পর হায়দরাবাদ অধিনায়ক নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তো জানিয়েই দেন তারা ফাইনালে যাচ্ছেন।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Pat Cummins (@patcummins30)

প্রথম কোয়ালিফায়ারে কলকাতার কাছে ধরাশায়ী হওয়ার পর যেভাবে ঘুরে দাঁড়িয়ে হায়দরাবাদ ফাইনালে উঠেছে, তাতে করে নিজেদের তৃতীয় শিরোপার দ্বারপ্রান্তে ফ্র্যাঞ্চাইজিটি। আর শিরোপা ঘরে তুলতে পারলেই গত এক বছরে ক্যাপ্টেন কামিন্সের মুকুটে যুক্ত হবে আরও একটি ট্রফি। ডানহাতি এই পেসারের নেতৃত্বে গত বছর জুলাইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতে অস্ট্রেলিয়া। এরপর ইংল্যান্ডের মাটি থেকে অ্যাশেজের ছোট্ট ট্রফি নিয়ে ঘরে ফেরে তারা। আর নভেম্বরে তো কোটি ভারতীয়কে নিস্তব্ধ করে অস্ট্রেলিয়াকে রেকর্ড ষষ্ঠ শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন কামিন্স।

মন্তব্য করুন: