আইপিএল ফাইনালে নেই ভারতের বিশ্বকাপ দলের কেউই

আইপিএল ফাইনালে নেই ভারতের বিশ্বকাপ দলের কেউই

টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে ক্রিকেটারদের প্রস্তুতির বেশ বড় একটা মঞ্চ ছিল আইপিএল। আর এক ম্যাচ পরেই পর্দা নামবে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি লিগের ১৭তম আসরের। রোববার চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স সানরাইজার্স হায়দরাবাদ। তবে অবাক করা বিষয় হলো, এবারের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতের বিশ্বকাপ দলের একজন ক্রিকেটারও থাকছেন না।

এবারের আইপিএলে কলকাতা দলে আছেন ভারতের ১৫ ক্রিকেটার। অন্যদিকে হায়দরাবাদ দলে সেই সংখ্যাটা ১৭। ফাইনালে ওঠা এই দুই দলের ৩২ খেলোয়াড়ের একজনও জায়গা পায়নি ভারতের টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে। কেবল রিজার্ভ খেলোয়াড় হিসেবে আছেন কলকাতার রিংকু সিং।

ফলে এবারই প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপ দলের কোনো ভারতীয় ক্রিকেটার ছাড়া আইপিএলের কোনো ফাইনাল মাঠে গড়াতে যাচ্ছে। এর আগে ২০০৯, ২০১০, ২০১২, ২০২১ ২০২২ সালের আসর শেষে টি-টুয়েন্টি বিশ্বকাপ শুরু হয়।

এবারের ভারতের ১৫ সদস্যের বিশ্বকাপ দলে সবচেয়ে বেশি চারজন ক্রিকেটার পয়েন্ট তালিকার তলানির দল মুম্বাই ইন্ডিয়ানসের। তারা হলেনভারতের অধিনায়ক রোহিত শর্মা, সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব যশপ্রীত বুমরাহ।

এছাড়া তিনজন করে আছেন তালিকার ছয়ে থাকা দিল্লি ক্যাপিটালস এবং দ্বিতীয় কোয়ালিফায়ার থেকে বিদায় নেওয়া রাজস্থান রয়্যালস থেকে। দিল্লির প্রতিনিধিরা হলেনরিশাভ পান্ত, অক্ষর প্যাটেল কুলদীপ যাদব। রাজস্থানের আছেন সাঞ্জু স্যামসন, যশস্বী জয়সোয়াল যুজবেন্দ্র চাহাল।

অন্যদিকে চেন্নাই সুপার কিংস রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দুজন করে ক্রিকেটার এবার ভারতের হয়ে বিশ্বকাপ অংশ নেবেন। চেন্নাইয়ের রবীন্দ্র জাদেজার সঙ্গে আছেন শিবম দুবে। অন্যদিকে বেঙ্গালুরু থেকে মোহাম্মদ সিরাজের সঙ্গে আছেন চলতি আইপিএলের সর্বোচ্চ রান-সংগ্রাহক বিরাট কোহলি। আর পাঞ্জাব কিংস থেকে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন পেসার অর্শদীপ সিং।

আগামী জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত। দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে থাকা দলটির গ্রুপে বাকি তিন প্রতিপক্ষ কানাডা, পাকিস্তান সহ-আয়োজক যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন: