আইপিএল শেষে কার পকেটে ঢুকল কত টাকা

আইপিএল শেষে কার পকেটে ঢুকল কত টাকা

একপেশে এক ফাইনাল দিয়ে শেষ হয়েছে আইপিএলের ১৭তম আসর। রোববারের শিরোপা লড়াইয়ে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা নাইট রাইডার্স। ট্রফি সংখ্যায় চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্সের পর কলকাতাই এখন আইপিএলের সফল দল

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগে প্রতি মৌসুমেই থাকে অর্থের ছড়াছড়ি। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্থান টাইমস জানায়, বছরের আইপিএলে অংশ নেওয়া ১০ দলের জন্য মোট অংশগ্রহণ ফি বরাদ্দ ছিল সাড়ে ৪৬ কোটি ভারতীয় রুপি, যার সিংহভাগই পকেটে ভরেছে চ্যাম্পিয়ন কলকাতা।

চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামের ফাইনালে হায়দরাবাদকে হারিয়ে চ্যাম্পিয়ন দলটি শিরোপার সঙ্গে পায় ২০ কোটি রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি টাকারও বেশি। অথচ আসরের নিলামে কলকাতা ফাইনালের সেরা খেলোয়াড় মিচেল স্টার্কেই দলে নিয়েছিল ২৪ কোটি ৭৫ রুপিতে!

অন্যদিকে ২০১৬ সালের আরেকটি শিরোপার সন্ধানে থাকা হায়দরাবাদ রানার্স-আপ হিসেবে পেয়েছে ১২ কোটি রুপি। এছাড়া প্লে-অফে খেলা রাজস্থান রয়্যালস তৃতীয় হওয়ায় পেয়েছে ৭ কোটি রুপি। আর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু পেয়েছে সাড়ে কোটি রুপি।

এছাড়াও টুর্নামেন্টের সর্বোচ্চ রান-সংগ্রাহক (অরেঞ্জ ক্যাপ) ও সর্বোচ্চ উইকেট শিকারি (পার্পল ক্যাপ) পেয়েছেন ১০ লাখ রুপি করে। ১৫ ইনিংসে পাঁচ ফিফটি ও এক শতকে ৭৪১ রান করে অরেঞ্জ ক্যাপ জেতেন বিরাট কোহলি। আর ১৪ ইনিংসে ২৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপ জেতেন পাঞ্জাব কিংসের হারশাল প্যাটেল।

ব্যাটে-বলে এবারের মৌসুমে অবিশ্বাস্য ছন্দে থাকা কলকাতার সুনিল নারাইন টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। ব্যাট হাতে ৪৮৮ রান এবং বল হাতে ১৭ উইকেট নিয়ে তৃতীয়বারের মতো আইপিএলের মৌসুমসেরা হন এই ক্যারিবিয়ানতিনি পেয়েছেন ২০ লাখ রুপি। ২০১২ সালে কলকাতাকে প্রথমবারের মতো শিরোপা জেতাতেও মৌসুমসেরা হয়েছিলেন নারাইন।

অন্যদিকে এবারের আসরের উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতা হায়দরাবাদের নিতীশ কুমার রেড্ডি পেয়েছেন ১২ লাখ রুপি

মন্তব্য করুন: