সবচেয়ে বেশি রান করেও শিরোপা জিততে না পারায় কোহলিকে রাইডুর খোঁচা

সবচেয়ে বেশি রান করেও শিরোপা জিততে না পারায় কোহলিকে রাইডুর খোঁচা

এবারও আইপিএলের শিরোপাটা অধরাই থেকে গেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্লে-অফে উঠলেও শেষ পর্যন্ত এলিমিনেটরে রাজস্থান রয়্যালসের কাছে হেরে খালি হাতেই বিদায় নিতে হয়েছে তাদের। তবে চলতি মৌসুমে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ছিলেন বিরাট কোহলি। হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান-সংগ্রাহকও। কিন্তু দলকে শিরোপা জেতাতে না পারলে এসবের কোনো মূল্য নেই বলে জানিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার আম্বাতি রাইডু।

রোববার চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে এবারের আসরের ফাইনালে একপেশে ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয় শিরোপা জেতে কলকাতা।

এবারের আসরে ১৫ ইনিংসে ৬১ দশমিক ৭৫ গড় ও ১৫৪ স্ট্রাইক-রেটে ৭৪১ রান নিয়ে অরেঞ্জ ক্যাপ জেতেন কোহলি। এর আগে ২০১৬ সালের আসরে টুর্নামেন্টের রেকর্ড ৯৭৩ রান করে প্রথমবারের মতো সর্বোচ্চ রান-সংগ্রাহকের খেতাব জেতেন এই ব্যাটিং তারকা। কোহলি ছাড়া বেঙ্গালুরুর হয়ে সাড়ে তিনশ রানের বেশি করেছেন মাত্র দুজন, অধিনায়ক ফাফ ডুপ্লেসি (৪৩৮) ও রজত পাতিদার (৩৯৫)।

অন্যদিকে চ্যাম্পিয়ন কলকাতা দলের চারজন খেলোয়াড় সাড়ে তিনশর উপরে রান করেন। দলের হয়ে সর্বোচ্চ ৪৮৮ রান করেন টুর্নামেন্ট সেরা সুনিল নারাইন। ৪৩৫ রান করেন আরেক ওপেনার ফিল সল্ট। ভেঙ্কাটেশ আইয়ার করেন ৩৭০ রান এবং অধিনায়ক শ্রেয়াস আইয়ার করেন ৩৫৪ রান।  

ম্যাচ শেষে টুর্নামেন্টের সম্প্রচারক চ্যানেলের এক অনুষ্ঠানে অরেঞ্জ ক্যাপ জেতা কোহলিকে উদ্দেশ্য করে খোঁচা দিয়ে রাইডু বলেন, “নারাইন, রাসেল ও স্টার্কের মতো খেলোয়াড়দের পাশে অটলভাবে দাঁড়ানোর এবং দলের জয়ে তাদের অবদান রাখার জন্য কলকাতা দলকে অভিনন্দন। এভাবেই একটি দল আইপিএলের শিরোপা জেতে। এটা আমরা বছরের পর বছর ধরে দেখে আসছি। অরেঞ্জ ক্যাপ আপনাকে আইপিএল জেতায় না। বরং দলের বাকি খেলোয়াড়দের ৩০০ রানের অবদান জেতায়।”

এর আগে রাজস্থানের কাছে হেরে আসর থেকে বিদায় নেওয়ার পর কোহলি ও বেঙ্গালুরুকে খোঁচা মেরে টুইট করেছিলেন রাইডু। সেখানে দলগত পারফরম্যান্সের চেয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে মনোযোগ দেওয়ায় তারা চ্যাম্পিয়ন হতে পারছে না বলে মত দেন চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্সের আইপিএলের শিরোপা জেতা সাবেক এই ক্রিকেটার

মন্তব্য করুন: