বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হতে চান রিশাদ হোসেন

বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হতে চান রিশাদ হোসেন

বাংলাদেশের ক্রিকেটে যে অস্ত্রটির বড্ড অভাব, সেই লেগ স্পিনে নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন রিশাদ হোসেন। এর আগে কখনো বাংলাদেশের হয়ে কোনো স্বীকৃত বা বিশেষজ্ঞ লেগ স্পিনার বিশ্বকাপ খেলেননি। নিজের এই প্রথম বিশ্বকাপটি রাঙিয়ে দিতে চান রিশাদ। তার স্বপ্ন বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হওয়া।

বাংলাদেশ সময় ২ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ আর যুক্তরাষ্ট্রে শুরু হতে যাচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপের আসর। এর আগে সোমবার যুক্তারাষ্ট্র থেকে বিসিবির পাঠানো ভিডিওবার্তায় নিজের বিশ্বকাপ পরিকল্পনা নিয়ে রিশাদ বলেন, দলে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং; তিন দিক থেকেই কিছু দেওয়ার চেষ্টা করব। ক্রিকেট শুরু করেছি লেগ স্পিনার হিসেবে, কিন্তু জানতাম দেশকে কিছু দিতে হলে তিন বিভাগেই দিতে হবে। তিন দিক থেকে দিতে গেলে আমাকে ব্যাটিংয়ের দিক থেকেও একটু খাটতে হবে। চেষ্টা করেছি ব্যাটিংয়ে উন্নতি করতে।

তবে রিশাদ জানেন তার মূল কাজ বোলিং। এক্ষেত্রে সবসময় পাশে পাচ্ছেন স্পিন কোচ মুশতাক আহমেদকে। কোচের সঙ্গে রসায়ন নিয়ে রিশাদ বলেন, উনি বিশ্বমঞ্চে কীভাবে দাপট দেখিয়েছেন, সেসব অভিজ্ঞতা শেয়ার করছিলেন। আমি জানতে চাচ্ছিলাম, এমন বড় মঞ্চে কীভাবে পারফর্ম করা যায়, নির্ভার থাকা যায়। উনি বলেছেন, বিশ্বমঞ্চে যত ঠান্ডা থাকা যায়, তত ভালো পারফর্ম করা যায়। চেষ্টা করব এগুলো করে দেখাতে।

একইসঙ্গে বিশ্বকাপ ঘিরে নিজের স্বপ্নের কথাও শোনান রিশাদ, বিশ্বকাপ খেলা সবার ক্ষেত্রেই সারা জীবনের সবচেয়ে বড় অর্জন। সবার স্বপ্ন থাকে, আমারও আছে। বিশ্বকাপে খেলা আমার জন্য অনেক গর্বের। চেষ্টা করব, নিজের সামর্থ্যের সর্বোচ্চটা দেওয়ার। নামের পাশে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট দেখতে চাই। অল-রাউন্ডার হিসেবে অনেক ধাপ ওপরে দেখতে চাই।

রিশাদের শেষ কথাটা মোটেও বাড়াবাড়ি নয়। শ্রীলঙ্কার বিপক্ষে গত মার্চে তার ৭ ছক্কার কথা কেউ ভোলেনি। বিশ্বকাপেও লোয়ার মিডল অর্ডারে তার ওপর এই দায়িত্ব থাকবে। ছক্কা মারার রহস্য নিয়ে রিশাদ বলেন, সব ব্যাটসম্যানই চায় বড় শট খেলতে। আমিও সেটিই চাই। নিজের প্রতি আত্মবিশ্বাস রাখাটা খুব গুরুত্বপূর্ণ ছক্কা মারার ক্ষেত্রে। আমি চেষ্টা করি। বোলার বা অন্য কিছু দেখি না, শুধু বল দেখি।

মন্তব্য করুন: