বিজয়-সোহানদের অস্ট্রেলিয়া ও পাকিস্তান সফরে পাঠাবে বিসিবি

বিজয়-সোহানদের অস্ট্রেলিয়া ও পাকিস্তান সফরে পাঠাবে বিসিবি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পাইপলাইন বলে যে কিছু নেই, সেটা টি‌-টুয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণাকে কেন্দ্র করেই প্রমাণ হয়ে গেছে। এমনকী জাতীয় দলের আশেপাশে থাকা ক্রিকেটারদেরকেও বিকল্প হিসেবে ভাবা কঠিন। এই সমস্যা থেকে উত্তরণের লক্ষ্যেই বিশ্বকাপ আবহের মাঝে দেশের মাটিতে চলছে টাইগার্স এবং হাই পারফর্ম্যান্স ইউনিটের (এইচপি) ক্যাম্প। নির্বাচক আবদুর রাজ্জাক জানালেন, সামনে এই ক্রিকেটারদের দিয়েই দ্বিপাক্ষিক সিরিজ খেলানো হবে।

বিসিবির পাঠানো এক ভিডিওবার্তায় বুধবার রাজ্জাক বলেন, এইচপি ও টাইগার্সের অনুশীলন শুরু হয়ে গিয়েছে। তাই আমাদের দলের জন্য আলাদাভাবে অনুশীলন আয়োজন করতে হচ্ছে না। আমরা অনেক বেশি খেলোয়াড়কে মধ্য থেকে দলটা সাজাতে পারব। জাতীয় দলের যেমন খেলা রয়েছে, দলেরও খেলা থাকবে। ঘরোয়া মৌসুমের পর আরেকটি ঘরোয়া মৌসুম শুরু হলেও আমাদের এই তিনটা দল খুব ব্যস্ত থাকবে।

দলের সূচি জানিয়ে রাজ্জাক বলেন, "পাকিস্তানে ‘এ’ দলের পূর্ণাঙ্গ সফর আছে, চার দিনের ও এক দিনের ম্যাচ আছে। অগাস্টে হবে। অস্ট্রেলিয়াতে একটা আছে। এটা এইচপি ও টাইগার্স মিলিয়ে একটা দল করা হবে, যেহেতু এইচপিতে এখন বয়সের বাধ্যকতা নেই। তাই আমরা অস্ট্রেলিয়ার কন্ডিশনে চার দিনের ম্যাচগুলোতে আমাদের ‘এ’ দলের ক্রিকেটারদের সুযোগ দেব।”

“সেখানে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে, ওয়ানডেও আছে। আমরা সেখানে ঘুরিয়ে ফিরিয়ে ক্রিকেটার পাঠাতে চাই। আর পরে বাংলাদেশে পুরোপুরি ‘এ’ দলের সিরিজ আছে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেখানেও ওয়ানডে থাকবে, চারদিনের খেলা থাকবে।”

এ ব্যাপারে রাজ্জাক আরও বলেন, অস্ট্রেলিয়ার কন্ডিশনে লঙ্গার ভার্সন খেলা আমাদের জন্য খুব বড় একটা সুযোগ। অস্ট্রেলিয়ায় যেহেতু আমরা অনেক বছর টেস্ট খেলিনি, এটা আমাদের খেলোয়াড়দের জন্যও ভালো হবে। ওদের কন্ডিশনে ভালো খেলতে পারলে অন্য কন্ডিশনেও ভালো করা সহজ হবে।

মন্তব্য করুন: