জন্মদিনে খেলোয়াড়ি জীবনকে বিদায় জানালেন কার্তিক

জন্মদিনে খেলোয়াড়ি জীবনকে বিদায় জানালেন কার্তিক

২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপের পর থেকেই ভারত দলের বাইরে ছিলেন দিনেশ কার্তিক। এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দারুণ পারফর্ম করে আশায় ছিলেন বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার। কিন্তু শেষ পর্যন্ত আর সেই সুযোগ না পাওয়ায় নিজের জন্মদিনেই আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিয়েছেন এই অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার।

আইপিএল শেষেই গুঞ্জন ছিল ক্রিকেটকে বিদায় জানাবেন কার্তিক। টুর্নামেন্ট শেষ হওয়ার এক সপ্তাহের মাথায় সেটিই সত্য হয়েছে। শনিবার নিজের ৩৯তম জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে অবসরের ঘোষণা দেন তিনি।

বেশ কিছু দিন ধরে অনেক ভাবনার পর আমি স্বীকৃত ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিয়ে খেলোয়াড়ি জীবনের ইতি টানছি। সামনে থাকা চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করছি।

তবে অবসর নেওয়ার বেশ আগে থেকেই থেকেই ধারাভাষ্যকার বিশ্লেষক হিসেবে কাজ করছেন কার্তিক। এবারের বিশ্বকাপের ধারাভাষ্য প্যানেলেও তার নাম আছে। ছিলেন গত বছরের ওয়ানডে বিশ্বকাপেও। ধারণা করা হচ্ছে ভবিষ্যৎ ক্যারিয়ার হিসেবে ধারাভাষ্য দেওয়াকেই বেছে নেবেন।

পেশাদার ক্রিকেটে কার্তিকের পথচলা শুরু হয় ২০০২-০৩ মৌসুমে। এরপর ২০০৪ সালে অভিষেক হয় জাতীয় দলে। ভারতের জার্সিতে খেলেন ২৬ টেস্ট, ৯৪ ওয়ানডে ৬০ টি-টুয়েন্টি। তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে সেঞ্চুরি ১৭ ফিফটিতে তার রান সাড়ে হাজারের কাছাকাছি।

আইপিএলে ৬টি ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে ২৫৭ ম্যাচে মাঠে নামেন এই উইকেটকিপার-ব্যাটার। ২২টি ফিফটিসহ তার সংগ্রহ হাজার ৮৪২ রান। এছাড়াও ১৭৪ ডিসমিসাল নিয়ে আছেন এই তালিকার দুই নম্বরে। ১৯০ ডিসমিসাল নিয়ে তার সামনে আছেন মহেন্দ্র সিং ধোনি।

এখন পর্যন্ত ফ্র্যাঞ্চাইজি এই লিগের ১৭ আসরের সবগুলোতে খেলা ৭ ক্রিকেটারের একজন কার্তিক। বেঙ্গালুরুর হয়ে সদ্য শেষ হওয়া আসরের এলিমিনেটরের ম্যাচটি তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। ম্যাচে ১৩ বলে ১১ রান করে আউট হন তিনি।

মন্তব্য করুন: