ভারতের কোচ হতে পারলে ভালো লাগবে গম্ভীরের

ভারতের কোচ হতে পারলে ভালো লাগবে গম্ভীরের

একদিকে শুরু হয়েছে টি-টুয়েন্টিব বিশ্বকাপ, অন্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড হন্যে হয়ে কোচ খুঁজছে। কারণ, বিশ্বকাপ শেষেই বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে যাবে। নতুন কোচ হিসেবে রিকি পন্টিং, স্টিফেন ফ্লেমিং, জাস্টিন ল্যাঙ্গারদের নাম শোনা গেলেও সবচেয়ে এগিয়ে আছেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনার এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন। স্পষ্ট করে জানালেন, জাতীয় দলের কোচ হতে পারলে তিনি খুশি হবেন।

সম্প্রতি আবু ধাবিতে এক অনুষ্ঠানে গম্ভীরকে প্রশ্ন করা হয়েছিল, তিনি ভারতের কোচ হচ্ছেন কিনা? জবাবে গম্ভীর বলেন, “আমি ভারতীয় দলের কোচ হতে পারলে ভালোই লাগবে। এর চেয়ে সম্মানের আর কিছু হতেই পারে না। নিজের দেশের জাতীয় দলকে কোচিং করানোর চেয়ে বড় সম্মানের কিছু নেই। আপনি ১৪০ কোটি ভারতীয়দের প্রতিনিধিত্ব করছেন এবং বিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অসংখ্য ভারতীয়দের প্রতিনিধিত্বও করছেন। এর চেয়ে বড় কিছু কীভাবে থাকতে পারে?”

গম্ভীর কখনো পেশাদার কোচিং করাননি। আইপিএলে মেন্টর হিসেবে দুটি দলে কাজ করেছেন। সবশেষ আইপিএলে মেন্টর হিসেবে কলকাতা নাইট রাইডার্সকে শিরোপা জিতিয়েছেন। আইপিএল ফাইনালে গম্ভীরের সঙ্গে আলোচনা করতে দেখা গেছে বিসিসিআই প্রেসিডেন্ট রজার বিনি এবং সচিব জয় শাহকে। গত ২৮ মে ছিল কোচের পদে আবেদনের শেষ তারিখ। এখন পর্যন্ত কে কে আবেদন করেছেন বা নতুন কোচ কে হচ্ছেন- তার কিছুই জানায়নি।

২০১১ সালের পর আর কোনো ফরম্যাটেই বিশ্বকাপ জিততে পারেনি ভারত। গম্ভীরকে প্রশ্ন করা হয়, কোচ হিসেবে তিনি কীভাবে ভারতকে বিশ্বকাপ জেতাতে সাহায্য করতে পারেন? জবাবে বিশ্বকাপজয়ী এই ব্যাটার বলেন, “আমার মনে হয়, আমি একা ভারতকে বিশ্বকাপ জেতাতে সাহায্য করতে পারব না। এজন্য ১৪০ কোটি ভারতীয়কে এগিয়ে আসতে হবে। সবাই যদি আমাদের জন্য প্রার্থনা করে, এবং আমরা তাদের প্রতিনিধিত্ব করি তাহলে ভারত বিশ্বকাপ জিতবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ভয়ডরহীন থাকা। তবে অবশ্যই ভারতের কোচ হতে পারলে ভালোই লাগবে।”

মন্তব্য করুন: