কোহলি-রোহিত বল করতে না পারায় অসুবিধায় ভারত: ইরফান

কোহলি-রোহিত বল করতে না পারায় অসুবিধায় ভারত: ইরফান

ভারতের টি-টুয়েন্টি বিশ্বকাপ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই সদস্য হলেন অধিনায়ক রোহিত শর্মা বিরাট কোহলি। এই দুই তারকা ছাড়াও দলটির ব্যাটিং স্তম্ভের অন্যতম ভরসার নাম সূর্যকুমার যাদব। তবে দেশটির সাবেক পেসার ইরফান পাঠানের দাবি, বিশ্বকাপ জয়ের পথে এই তিন ক্রিকেটারের কেউ বল করতে না পারায় অসুবিধায় পড়ছে ভারত।

২০০৭ সালে ভারতের টি-টুয়েন্টি বিশ্বকাপজয়ী সাবেক এই অল-রাউন্ডারের মতে, এবারের বিশ্বকাপে তারকা ব্যাটাররা দলের শক্তি বাড়ালেও তারা একাদশ গঠনে সমন্যার সৃষ্টি করছে। স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে বিশ্বকাপ দলে পর্যাপ্ত অল-রাউন্ডার না থাকার প্রসঙ্গে এই কথা বলেন ইরফান। সেখানেই জানান, টি-টুয়েন্টি দলে যারা বল হাতে দলকে সহায়তা করতে পারে না তারা কম্বিনেশন নষ্ট করে থাকে।

পান্ডিয়া তিনচার ওভার করতে পারলে তো সমাধান অনেকটা হয়েই গেল। আমাদের অন্য ব্যাটাররাযেমন রোহিত, কোহলি আর সূর্যকুমার, ওরা বল করে না। যেটা আমাদের (দলে) এক ধরনের সমস্যা তৈরি করেছে। এদের কেউ যদি বল করতে পারত, তাহলে দল ব্যাপকভাবে উপকৃত হতো।

এরপর অস্ট্রেলিয়া ইংল্যান্ডের বিশ্বকাপ দলের উদাহরণ টেনে ২০০৭ টি-টুয়েন্টি বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা এই ক্রিকেটার বলেন, “আমরা অস্ট্রেলিয়ার কথা বলছি, এমনকি ইংল্যান্ডের দিকে তাকালেও দেখবেন, ওদের প্রথম সাতজনের মধ্যে মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, উইল জ্যাকসরা অলরাউন্ডার। বোলিং অপশন বেশি থাকাটা সব সময়ই ভালো। পরিস্থিতিতে বলব, আমরা অবশ্যই অসুবিধার মধ্যে আছি।

এবারের বিশ্বকাপ দিয়ে প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে কোনো বৈশ্বিক আসরে ডাক পান যশস্বী জয়সোয়াল। তবে বোলিং জানলেও এবারের টুর্নামেন্টে তার একাদশে থাকাটা এখনও নিশ্চিত নয়। বাঁহাতি ওপেনারকে একাদশে রাখার প্রয়োজনীয়তা বোঝাতে দুটি টিম কম্বিনেশন তুলে ধরেন ইরফান।

ভারত যে দলটা নিয়ে খেলতে গেছে, সেখানে দুই কম্বিনেশনে একাদশ গড়া যেতে পারে। একটায় অক্ষর প্যাটেলকে নিয়ে ছয় বোলার, যাতে ব্যাটিং লাইনআপটা একটু লম্বা হবে। আরেকটায় চারজন স্পেশালিস্ট বোলার এবং পান্ডিয়া দুবেকে দিয়ে বাকি ওভার (করানো) এর বাইরে জয়সোয়ালের কথা ভাবা যেতে পারে। সে ম্যাচে বল না করলেও নেটে নিয়মিতই হাত ঘোরায়। যেটা আইপিএলের সময় দুবেও বলেছে যে বিশ্বকাপে এক-দুই ওভার করার জন্য নেটে সে নিয়মিতই বল করেছে।

নিজেদের দ্বিতীয় টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ের অভিযানে আগামী বুধবার প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ভারত। গ্রুপে রোহিতের দলের বাকি তিন প্রতিপক্ষ পাকিস্তান, যুক্তরাষ্ট্র কানাডা।

মন্তব্য করুন: