লড়াই করেও জিততে পারল না নেপাল

লড়াই করেও জিততে পারল না নেপাল

লক্ষ্য ছিল কেবল ১০৭ রানের। কিন্তু এই লক্ষ্য পূরণেই বেশ কঠিন পরীক্ষা দিতে হয়েছে নেদারল্যান্ডসকে। বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে একটা সময় পর্যন্ত ডাচদের সঙ্গে সমান তালে পাল্লাও দিয়েছিল নেপাল। কিন্তু ফিল্ডারদের ব্যর্থতায় শেষ পর্যন্ত হার মানতে হয়েছে তাদের। আর ৬ উইকেটের জয়ে টুর্নামেন্টে দারুণ শুরু পেয়েছে নেদারল্যান্ডস।

মঙ্গলবার বৃষ্টির বাধায় ডালাসে নির্ধারিত সময়ের পরে শুরু হওয়া ম্যাচে ডাচ বোলারদের সামনে তেমন সুবিধাই করতে পারেনি নেপালের ব্যাটাররা। তবে অধিনায়ক রোহিত পৌডেল ও শেষ দিকের ব্যাটারদের দৃঢ়তায় ১০৬ রানের সংগ্রহ পায় এশিয়ার দেশটি। জবাবে ম্যাক্স ওডাডের অপরাজিত অর্ধ-শতকে ৮ বল হাতে রেখে জয় তুলে নেয় নেদারল্যান্ডস।

এদিন টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নেপাল। পাওয়ারপ্লেতে ২ উইকেট হারিয়ে তোলে ২৯ রান। ব্যাটারদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে রেখে রানের চাকা সচল রাখার চেষ্টা করেন রোহিত। নেপাল অধিনায়কের ৩৫ রানের সঙ্গে শেষ দিকে গুলশান ঝা (১৪) ও করণ কেসির (১৭) দৃঢ়তায় একশ’র কোটা পার করে তারা। শেষ পর্যন্ত ৪ বল আগে গুটিয়ে যায় দ্বিতীয়বার বিশ্বকাপ খেলতে যাওয়া দলটি। টিম প্রিঙ্গেল ও লোগান ফন বিক নেন দুটি করে উইকেট।

জবাবে শুরু থেকেই নেপাল বোলারদের চাপের মুখে থাকে ডাচরা। দ্বিতীয় ওভারে মাইকেল লেভিটকে তুলে নিয়ে দারুণ কিছুর ইঙ্গিত দেন সোমপাল কামি। কিন্তু ফিল্ডারদের ব্যর্থতায় সেই চাপ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। সপ্তম ওভারে পরপর দুই বলে রান-আউটের সুযোগ ও ক্যাচ মিস করে তারা।

চাপ সামলে ধীরে সুস্থে খেলা নেদারল্যান্ডস দশম ওভারে দলের খাতায় ৫০ রান যোগ করে। তবে ডাচদের সঙ্গে সামন তালে পাল্লা দিয়ে চলা নেপাল খেই হারিয়ে ফেলে ১৮তম ওভারে। সে সময় ৪০ রানে থাকা ওডাডের ক্যাচ ফেলেন অধিনায়ক রোহিত। পরের ওভারের প্রথম দুই বলে একটি করে চার ও ছক্কা হাঁকিয়ে ম্যাচ নিজেদের করে নেন ওডাড।

মন্তব্য করুন: