দ্রাবিড়কে অনেক বুঝিয়েও রাজি করাতে পারেননি রোহিত

দ্রাবিড়কে অনেক বুঝিয়েও রাজি করাতে পারেননি রোহিত

টি-টুয়েন্টি বিশ্বকাপ দিয়েই শেষ হতে যাচ্ছে ভারতীয় ক্রিকেটে রাহুল দ্রাবিড় অধ্যায়। প্রধান কোচ হিসেবে থেকে যেতে সাবেক এই তারকা ক্রিকেটারকে অনুরোধ করেছিলেন অধিনায়ক রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) তাকে রেখে দিতে চেয়েছিল। কিন্তু রাহুল দ্রাবিড় তার সিদ্ধান্তে অনড়। টি-টুয়েন্টি বিশ্বকাপের পরই তিনি ভারতীয় দলের দায়িত্ব ছাড়ছেন।

বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে ভারত। এর আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রোহিত বলেন, “আমি তাকে থেকে যাওয়ার জন্য অনেক বুঝিয়েছি। কিন্তু অবশ্যই আরও অনেক বিষয় আছে যেগুলো তাকে খেয়াল রাখতে হয়। তবে ব্যক্তিগতভাবে আমি তার সঙ্গে সময়টা উপভোগ করেছি। আমার মনে হয় দলের বাকিরাও একই কথা বলবে। তার সঙ্গে কাজ করাটা ছিল দারুণ ব্যাপার।”

২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপের পর ভারতের প্রধান কোচের দায়িত্ব নেন দ্রাবিড়। তার অধীনে টেস্ট চ্যাম্পিয়নশিপ আর ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলে ভারত। জিতেছে সবশেষ এশিয়া কাপ শিরোপা। দ্রাবিড়কে মেয়াদ বাড়ানোর ব্যাপারে রাজি করাতে না পেরে শেষ পর্যন্ত কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দেয় বিসিসিআই। এরপরই শোনা যায় রিকি পন্টিং, স্টিফেন ফ্লেমিংসহ বেশ কিছু নাম। তবে সবাইকে ছাড়িয়ে আলোচনায় উঠে এসেছেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনারই নাকি নতুন কোচ হিসেবে বিসিসিআইয়ের প্রথম পছন্দ। 

দ্রাবিড়ের সঙ্গে কাটানো সময়গুলোর স্মৃতিচারণা করে রোহিত বলেন, “আয়ারল্যান্ডে অভিষেকের সময় তিনি ছিলেন আমার প্রথম আন্তর্জাতিক অধিনায়ক। তখন দলে কেবল এসেছি, তাই তাকে বেশিদিন পাইনি। আমাদের সবার জন্যই তিনি অনেক বড় রোল মডেল। তার খেলা দেখে বড় হয়েছি। খেলোয়াড় হিসেবে তার অর্জন এবং দলের জন্য বছরের পর বছর তিনি কী করেছেন, সেসব আমরা জানি। অনেক কঠিন পরিস্থিতি থেকে দলকে উদ্ধার করেছেন। সবাই তাকে এ কারণেই চিনেছে। ক্যারিয়ারজুড়েই দারুণ মনোসংযোগ দেখিয়েছেন, আর কোচ হয়ে আসার পর তার কাছ থেকে ঠিক এটাই শেখার চেষ্টা করেছি।” 

মন্তব্য করুন: