প্রথম ক্রিকেটার হিসেবে রোহিতের ৬০০ ছক্কা

প্রথম ক্রিকেটার হিসেবে রোহিতের ৬০০ ছক্কা

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচেই বেশ কয়েকটি মাইলফলক স্পর্শ করেছেন রোহিত শর্মা। ৩৭ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৫২ রানের দুর্দান্ত এক ইনিংসে দলকে জিতিয়েছেন ভারত অধিনায়ক। আর এই ইনিংস খেলতে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ডানহাতি এই ব্যাটার নিজেকে নিয়ে গেছেন ইতিহাসের পাতায়।

বুধবার নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দ্বিতীয় শিরোপা জয়ের অভিযান দারুণভাবে শুরু করে ভারত। ব্যাটিংয়ের সময় কাঁধে আঘাত লাগায় ৯৭ রানের লক্ষ্য তাড়ায় ফিফটি করার পরপরই মাঠ ছেড়ে যান রোহিত।

এর আগে প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ ছক্কার মাইলফলক স্পর্শ করেন রোহিত। ইনিংসের নবম ওভারের চতুর্থ বলে জশ লিটলকে ফাইন লেগের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে এই কীর্তি গড়েন তিনি। ৪৯৯ ইনিংসে তার ছক্কা এখন ঠিক ৬০০টি। ৫৫১ ইনিংসে ৫৫৩ ছক্কা নিয়ে এই তালিকার দুইয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

এদিন তৃতীয় ব্যাটার হিসেবে টি-টুয়েন্টি ক্রিকেটে ৪ হাজার রান পূর্ণ করেন রোহিত। ১৪৪ ইনিংসে ডানহাতি এই ব্যাটারের রান এখন ৪ হাজার ২৬। তালিকার সবার ওপরে থাকা বিরাট কোহলির রান ১১০ ইনিংসে ৪ হাজার ৩৮। ১১২ ইনিংসে ৪ হাজার ২৩ রান নিয়ে তিনে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

তিন ফরম্যাটে অন্তত ৪ হাজার রান করা দ্বিতীয় ব্যাটার এখন ৩৭ বছর বয়সী রোহিত। প্রথম জন কোহলি।

ম্যাচে তৃতীয় ব্যাটার হিসেবে টি-টুয়েন্টি বিশ্বকাপে ১ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন ভারত অধিনায়ক। ৩৭ ইনিংসে রোহিতের রান এখন ১ হাজার ১৫।  ২৬ ইনিংসে ১ হাজার ১৪২ রান নিয়ে এই তালিকাতেও সবার ওপরে তার সতীর্থ কোহলি। ৩১ ইনিংসে ১ হাজার ১৬ রান নিয়ে দুইয়ে আছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে।

মন্তব্য করুন: