ওমানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার উড়ন্ত সূচনা

ওমানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার উড়ন্ত সূচনা

ম্যাচের আগেই ওমান অধিনায়ক বলে রেখেছিলেন মাঠের খেলায় বড় দল বলে কিছু নেই। ম্যাচ শুরুর পরে যেন তাই করে দেখাচ্ছিল বোলাররা। কিন্তু ম্যাচের চিত্র পাল্টে দেন মার্কাস স্টয়নিস। ডেভিড ওয়ার্নারের সঙ্গে শতরানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে এনে দেন বড় সংগ্রহ। বাকি কাজটুকু করেছে বোলাররা। এতেই ওমানকে গুঁড়িয়ে ৩৯ রানের জয়ে শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে ২০২১ আসরের চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার বার্বাডোজে টস হেরে ব্যাট করতে নেমে ওয়ার্নার ও স্টয়নিসের ফিফটিতে ৫ উইকেটে ১৬৪ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। জবাবে মিচেল স্টার্ক ও স্টয়নিসদের সামনে দাঁড়াতেই পারেনি ওমানের ব্যাটাররা। তাদের ইনিংস থামে ৯ উইকেটে ১২৫ রানে।

লক্ষ্য তাড়ায় প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে দারুণ শুরুর আভাস দেয় ওমান। কিন্তু তা আর বেশিক্ষণ স্থায়ী হয়নি। ওভারের তৃতীয় বলেই দুর্দান্ত এক ইয়র্কার ডেলিভারিতে প্রতীক আথভালেকে সাজঘরে ফেরান স্টার্ক। আরেক ওপেনার কাশ্যপ প্রজাপতিকে (৭) এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন ন্যাথান এলিস। পাওয়ারপ্লের শেষ বলে দলীয় ২৯ রানে অধিনায়ক আকিব ইলিয়াসকে (১৮) ফেরান স্টয়নিস।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা দলের হাল ধরার চেষ্টা করেন আয়ান খান। তবে ৩০ বলে ২টি করে চার ও ছক্কায় ৩৬ রান করা বাঁহাতি এই ব্যাটারকে সাজঘরে ফেরান অ্যাডাম জ্যাম্পা। এরপর মেহরান খান ছাড়া (২৭) আর কেউ প্রতিরোধ গড়েতে পারেননি। স্টয়নিসের শিকার ৩টি।  স্টার্ক ও জ্যাম্পা নেন ২টি করে উইকেট।

এর আগে ইনিংসের শুরুতে ওমানের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তুলতে হিমশিম খায় অস্ট্রেলিয়ার ব্যাটাররা। প্রথম ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে রান তোলে কেবল ৫৬। ট্র্যাভিস হেড (১২) ফেরেন তৃতীয় ওভারে। অধিনায়ক মিচেল মার্শ লম্বা সময় ক্রিজে থাকলেও ২১ বলে করেন ১৪ রান। পরের বলেই আকিবের দুর্দান্ত ক্যাচে শূন্য রানে সাজঘরে ফেরেন গ্লেন ম্যাক্সওয়েলও।

১৪ ওভার পর্যন্ত অস্ট্রেলিয়াকে চাপেই রেখেছিল ওমান। কিন্তু ১৫তম ওভারে ৪ ছক্কায় ২৬ রান তুলে নেন ম্যাচসেরা স্টয়নিস। ২৭ বলে করেন ফিফটি। ৫১ বলে ৬ চার ও এক ছক্কায় ৫৬ রান করে ওয়ার্নার ফিরলে ভাঙে ১০২ রানের জুটি। শেষ পর্যন্ত ৩৬ বলে ৬ ছক্কা ও ২ চারে ৬৭ রানে অপরাজিত থাকেন স্টয়নিস।

মন্তব্য করুন:

Add