রিয়াল মাদ্রিদকে সেরা ক্লাব বললেন মেসি

রিয়াল মাদ্রিদকে সেরা ক্লাব বললেন মেসি

ক্যারিয়ারের বড় একটা সময় বার্সেলোনাতে কাটিয়েছেন লিওনেল মেসি। দলকে জিতিয়েছেন অসংখ্য শিরোপাও। স্প্যানিশ ক্লাবটির চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষেও সবসময়ই ছিলেন সফল। এবার তাদেরকেই সেরা ক্লাব হিসেবে আখ্যা দিয়েছেন আর্জেন্টাইন এই মহাতারকা।

ইউরোপিয়ান ফুটবলে বরাবরাই আধিপত্য ধরে রাখা রিয়াল কয়দিন আগেই জিতেছে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। লা লিগার সফলতম দলও তারাই। দলের এমন সাফল্যের কারণে এই মুহূর্তে রিয়ালকেই বিশ্বের সেরা দল বলে মনে করেন মেসি। তবে খেলার ধরন বিবেচনায় এগিয়ে রাখেন পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটিকে।

২০২৩-২৪ মৌসুমে চোটজর্জরিত দল নিয়ে দুর্দান্ত এক সময় কাটায় রিয়াল। মৌসুমে কার্লো আনচেলত্তির দল হারের মুখ দেখে কেবল দুটি ম্যাচে। শিরোপা ঘরে তোলে তিনটি। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনাকে ৪-১ গোলে বিধ্বস্ত করে তারা। এরপর ৪ ম্যাচ হাতে রেখে জেতে ৩৬তম লিগ শিরোপা।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫তম শিরোপার স্বাদ পায় রিয়াল। ইউরোপ সেরার আসরে সাতটির বেশি শিরোপা নেই আর কোনো দলের।

অন্যদিকে সাম্প্রতিক সময়ে দুর্দান্ত এক দলে পরিণত হয়েছে ম্যানচেস্টার সিটিও। গুয়ার্দিওলার অধীনে প্রথম দল হিসেবে টানা চারটি ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের কীর্তি গড়ে তারা। গত মৌসুমে দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল (চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ) জয় করে।

বার্সেলোনায় ২১ বছরের অধ্যায়ের ইতি টেনে পিএসজিতে দুই বছর কাটিয়ে এখন ইন্টার মায়ামিতে খেলেন মেসি। শুক্রবার আর্জেন্টাইন সংবাদমাধ্যম ইনফোবেকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বের সেরা দলের প্রশ্নে তার ভাবনা তুলে ধরেন আটবারের ব্যালন ডি’অরজয়ী এই ফুটবলার।

সেরা দলের কথা যদি বলতে হয়, তাহলে সেটা রিয়াল মাদ্রিদ। কারণ তারা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন।”

বড় দল হিসেবে সিটির উঠে আসার পেছনে গুয়ার্দিওলার অবদান আছে জানিয়ে মেসি বলেন, যদি ফলাফলের কথা বলেন, তাহলে মাদ্রিদ, আর যদি খেলার ধরনের কথা বলেন, ব্যক্তিগতভাবে আমি গুয়ার্দিওলার সিটিকে পছন্দ করি। তার মনোভাব, তার কোচিং পদ্ধতি এবং দলগুলোকে তিনি যেভাবে খেলান, আমার মনে হয় গুয়ার্দিওলার কোচিংয়ে যেকোনো দলই স্পেশাল। খেলার ধরন বিবেচনায়, আমার কাছে সিটি সেরা; ফলাফলের ক্ষেত্রে মাদ্রিদ।”

বার্সেলোনায় গুয়ার্দিওলার কোচিংয়ে চার বছর খেলেন মেসি। সে সময় দুটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি লা লিগা, দুটি ক্লাব বিশ্বকাপসহ মোট ১৪টি ট্রফির স্বাদ পান এই আর্জেন্টাইন তারকা।

মন্তব্য করুন: