আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল কানাডা

আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল কানাডা

ব্যাট হাতে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম কোনো দল হিসেবে একশ রানের দেখা পেয়েছিল কানাডা। এরপর বল হাতে যেন আর ভয়ঙ্কর হয়ে উঠেছিল প্রথমবার টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা দলটি। আয়ারল্যান্ডের ব্যাটিং অর্ডার ধসিয়ে দিয়ে টুর্নামেন্টে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে কানাডা।

শুক্রবার নিউ ইয়র্কে টস হেরে ব্যাট করতে নিকোলাস কার্টন ও শ্রেয়াস মোভার ৭৫ রানের জুটিতে ৭ উইকেটে ১৩৭ রানের সংগ্রহ পায় কানাডা। জবাবে বোলারদের তোপে এদিনও ব্যাটিং বিপর্যয়ে পড়ে আয়ারল্যান্ড। তবে জর্জ ডকরেল ও মার্ক অ্যাডায়ের জুটিতে ম্যাচে ফেরার আভাস দেয় তারা। কিন্তু শেষ পর্যন্ত আইরিশদের হতাশায় ডুবিয়ে ১২ রানের জয় নিয়ে ইতিহাস গড়ে কানাডা।

নিউ ইয়র্কের কঠিন কন্ডিশনে লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেটে হারাতে থাকে আইরিশরা। অধিনায়ক পল স্টার্লিং ১৭ বল খেলে সাজঘরে ফেরেন কেবল ৯ রান করে। বাকি ব্যাটাররা কেউ থিতু হতে না পারায় ৫৯ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় তারা।

সপ্তম উইকেটে ডকরেল ও অ্যাডায়ার জুটি ৪১ বলে ৬২ রানের জুটি গড়লেও তা যথেষ্ট ছিল না। আইরিশদের ইনিংস থামে ৭ উইকেটে ১২৫ রানে। ইনিংস সর্বোচ্চ ৩৪ রান করেন অ্যাডায়ার। ডকরেল অপরাজিত থাকেন ৩০ রানে। জেরেমি গর্ডন ও ডিলন হেইলিগারের শিকার দুটি করে উইকেট।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে কানাডা। প্রথম ৫ ওভারের মধ্যেই হারায় দুই ওপেনার অ্যারন জনসন (১৪) ও নবনীত ঢালিওয়ালকে (৬)। ১০ ওভারে ৬৩ রানে ৪ উইকেট হারালে শঙ্কা জাগে গত দুই ম্যাচের মতো একশ রান হওয়া নিয়ে।

তবে সেই পঞ্চম উইকেটে জুটিতে সেই শঙ্কা দূর করেন কার্টন ও মোভা। এই দুই ব্যাটারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ১৫ ওভার ২ বলে প্রথম দল হিসেবে এই মাঠে ১০০ রান পূর্ণ করে কানাডা। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটির দিকে এগুতে থাকা ম্যাচসেরা কার্টন ফেরেন ৪৯ রানে। ইনিংসের শেষ বলে রান-আউট হন ৩৭ রান করা শ্রেয়াস।

মন্তব্য করুন: