মাঠে সবাই নিজেদের ১২০ শতাংশ দিয়েছে: শান্ত

মাঠে সবাই নিজেদের ১২০ শতাংশ দিয়েছে: শান্ত

টি-টুয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগে খুব একটা ভালো অবস্থানে ছিল না বাংলাদেশ দল। আসর শুরুর আগে যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হার এবং প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে শোচনীয়ভাবে হারের পর দলের পারফরম্যান্স নিয়ে হয়েছে বেশ সমালোচনা। তবে শ্রীলঙ্কাকে হারিয়ে দারুণভাবে টুর্নামেন্ট শুরু করেছে নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচ শেষে অধিনায়ক জানিয়েছেন, মাঠে সবাই নিজেদের ১২০ শতাংশ দেওয়ায় তারা ম্যাচটি জিতেছে। অবশ্য আরও সহজে ম্যাচ জিততে না পারার আক্ষেপও ঝড়েছে শান্তর কণ্ঠে।

শনিবার ডালাসে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারায় বাংলাদেশ। তবে একটা সময় সুবিধাজনক অবস্থানে থাকলেও হারতে বসেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত মাহমুদউল্লাহ রিয়াদের দৃঢ়তায় টাইগাররা জয় নিয়েই মাঠ ছাড়ে।

মুস্তাফিজুর রহমান ও রিশাদ হোসেনের দুর্দান্ত বোলিংয়ে লঙ্কানদের ১২৪ রানে বেঁধে রাখে শান্তর দল। জবাবে দ্রুত ৩ উইকেট হারালেও লিটন দাস ও তাওহীদ হৃদয় ৬৩ রানের জুটিতে ম্যাচে ফেরে বাংলাদেশ। কিন্তু ২০ বলে ৪০ রান করা হৃদয় আউট হলে আবার ধস নামে ব্যাটিংয়ে। শেষ দুই ওভারে জয়ের জন্য টাইগারদের সমীকরণ ছিল ১২ রান, হাতে ছিল ২ উইকেট। দাসুন শানাকার করা ১৯তম ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে বাকি কাজটুকু সারেন মাহমুদউল্লাহ।

দলের জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মাঠে দলের সবার ইতিবাচক শরীরী ভাষার ভূয়সী প্রশংসাই করেন শান্ত, “সবার শরীরী ভাষাই দারুণ ছিল। আমরা নিজেদের ১২০ শতাংশ দিয়েছি। ১০–১৫ দিন ধরে আমরা পরিকল্পনা করছি। ফিল্ডাররাও তাদের দায়িত্ব পালন করেছে। তবে আমার মনে হয় তারা দারুণ বোলিং করেছে।”

শ্রীলঙ্কা ইনিংসে ১২০ বলের মধ্যে ৫৭টি ডট দেন বোলাররা। ফিল্ডাররাও ছিলেন বেশ তৎপর। প্রথম ৬ ওভার শেষে ৫৩ রান করা দলটি পরের ওভারগুলোতে তুলতে কেবল ৭১ রান। এই রান তুলতে হারায় ৭ উইকেট। এরপরেও জয় পেতে কঠিন হওয়ায় কিছুটা আক্ষেপ নিয়ে শান্ত বলেন,  “এমন উইকেটে আমাদের আরও সহজে জেতা উচিত ছিল।“

লিটন ও হৃদয়কে নিয়ে আলাদা করে বাংলাদেশ অধিনায়ক বলেন, “খুব গুরুত্বপূর্ণ ছিল লিটনের জন্য। সে রান পাচ্ছিল না, আজ নিজের দক্ষতা দেখিয়েছে। আমার মতে, সে খুব ভালো ব্যাটিং করেছে। হৃদয় খুব সাহসী ছিল। ওই ওভারে (হাসারাঙ্গার ১২তম ওভারে টানা তিন ছক্কা) সে যেভাবে ব্যাট করেছে, সেটা আমাদের খুব কাজে লেগেছে।”

আগামী সোমবার নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।

মন্তব্য করুন: