বাবরের দক্ষতা আর বিচক্ষণতা নিয়ে প্রশ্ন তুললেন মিসবাহ

বাবরের দক্ষতা আর বিচক্ষণতা নিয়ে প্রশ্ন তুললেন মিসবাহ

টি-টুয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হারের পর পাকিস্তানের ক্রিকেটে বইছে সমালোচনার ঝড়। সাবেক ক্রিকেটাররা একে একে ধুয়ে দিচ্ছেন পাকিস্তান দলকে। সাবেক অধিনায়ক মিসবাহ উল হক সব দোষ চাপিয়েছেন অধিনায়ক বাবর আজমের ওপর। তার মতে, কঠিন পরিস্থিতি সামলানোর কোনো দক্ষতাই বাবরের নেই!

একটি টেলিভিশন শোতে মিসবাহ বলেন, “গুরুত্বপূর্ণ ম্যাচে রান ডিফেন্ড করার জন্য প্রয়োজনীয় বিচক্ষণতা ও কঠিন পরিস্থিতি মোকাবেলার দক্ষতা বাবরের মধ্যে নেই। এমনকি দল নির্বাচনের ক্ষেত্রেও ওয়ানডে বিশ্বকাপ ও এশিয়া কাপের সময় থেকে আমরা দেখছি, যখন কোনো কিছু কাজ করে না তখন সে কোনো সমাধানের খোঁজও করে না। সে হয়তো ভাবে, সবকিছু এমনিই হয়ে যাবে, কিন্তু তা হয় না। আপনাকে একটা সমাধান খুঁজে বের করতে হবে।”

তিনি আরও বলেন, “দুজন সেট ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে একজন অনিয়মিত অফ স্পিনারকে বোলিং দেওয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। হুট করে নাসিমের বদলে নতুন বলে আমিরকে আক্রমণে নিয়ে আসা হলো! নাসিম ব্যাট হাতে ম্যাচ জিতিয়েছে এবং অনায়াসে ২-৩টি ছক্কা মারতে পারে; ওর আত্মবিশ্বাসই আলাদা, তাহলে ওর আগে হারিস রউফকে ব্যাটিংয়ে পাঠালেন কেন? প্রথম ৬ ওভারে যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে একটিও বাউন্সার নেই। যখন বল রিভার্স করছে, তখন আপনি উইকেট নেওয়ার জন্য নয়, কেবল রান বাঁচানোর দিকে মনোনিবেশ করছেন।”

মিসবাহর মতে, সবদিক দিয়েই পাকিস্তানকে হারিয়েছে যুক্তরাষ্ট্র, “আইসিসির সহযোগী দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সাবেক বিশ্বকাপজয়ীদের পরাজয়টা লজ্জাজনক। বাবর আজম বলেছে, তারা তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেনি। তাদের তো কোনো পরিকল্পনাই ছিল না! ফাস্ট বোলারদের ব্যবহারের ক্ষেত্রে তাদের জানা নেই প্রথম ওভারের পর কে বোলিং করবে। নাসিম ও আমির দুজনেই বোলিং করার জন্য যাচ্ছে। ২ ওভারের জন্যও আমাদের পরিকল্পনা ছিল না। তাদের (যুক্তরাষ্ট্র) ম্যাচ সচেতনতার দিকে তাকান। সুপার ওভারে তারা বাই থেকে অতিরিক্ত রান নিয়েছে। ফিটনেস, গতি, স্মার্টনেসের দিক থেকে তারা আমাদের হারিয়েছে।”

মন্তব্য করুন: